সবুজ এইচ সরকার, সিরাজগঞ্জ প্রতিনিধি ::

সিরাজগঞ্জে ১৭ বছরের তমা সরকার মেয়ে থেকে  ছেলে রুপান্তর হয়েছে। এরকম দৈহিক পরিবর্তনের ঘটনায় এলাকায় চাঞ্চল্যকর সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটে জেলার তারাশ উপজেলার বারুহাস ইউনিয়নের চৌবাড়ি গ্রামের সনাতন ধর্ম পরিবারের শ্রী সুধান্ন সরকারের মেয়ে তমা সরকার। এখনও তার নাম পরিবর্তন করা হয়নি তবে সেলুনে গিয়ে মাথার চুলের কাটিং স্বাভাবিক ছেলেদের মতোই করেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে দেখা যায়, তমা সরকার কে স্থানীয়রা দেখার জন্য উপচে পড়া ভীর করছে তার নিজ বাড়িতে।

তমা সরকার বলেন, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে আমার শারীরিক পরিবর্তন ঘটতে থাকে। বিষয়টি আমি নিজেই গোপন রাখি। রাজশাহীতে আলহাজ্ব সুজা উদ-দৌলা সরকারী কলেজে এইচএসসিতে ভর্তি হয়। তখন আমার বান্ধবী কে এঘটনা জানালে আমার বাবা-মাকে সবকিছু খুলে বলেন।এরপর আমার বাবা বিষয়টি আমাকে জিজ্ঞেস করে, তখন আমি পুরো বিষয়টি বিস্তারিত বলি। এরপর তমাকে রাজশাহী বিশেষজ্ঞ চিকিৎসককে দেখিয়ে ছেলেতে রূপান্তরিত হওয়ার বিষয়টি নিশ্চিত হন। তমা এখন ছেলেদের মতোই স্বাভাবিক জীবন যাপন করতে পারবে।

তমার পরিবার জানান, তিনি অনাবৃত করে দেখেছেন তার মেয়েকে। তার শারীরিক পরিবর্তনের প্রভাব ঘটেছে। নারী থেকে পুরুষে রূপন্তরিত হয়েছেন। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন হয়েছেন। হিন্দু ধর্মের কোন রীতিনীতি থাকায় মেয়ে থেকে পুরুষে রূপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করে নতুন কোন নাম রাখা হয়নি।

তমা সরকারের চিকিৎসক হরমন বিশেষজ্ঞ ডা: কামরুজ্জামান বলেন, হরমোনের কারণে এরকম দৈহিক পরিবর্তন হয়েছে। এটা অস্বাভাবিক কিছু নয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here