ব্রেকিং নিউজ

১০ হাত শিকলে বাঁধা মেরিনার জীবন

১০ হাত শিকলে বাঁধা মেরিনার জীবনমোঃ মিলন পারভেজ, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি  :: দিনাজপুরের পার্বতীপুরে ১০ হাত লম্বা শিকলে আতা গাছের সাথে বাঁধা রয়েছে মেরিনা বেগম। পার্বতীপুর শহরের নিউ কলনী মহল্লার গৃহবধু মেরিনা বেগম যাতে বাড়ীর বাইরে যেতে না পারে এ কারনে তাকে বেঁধে রাখা হয়েছে শিকল দিয়ে আতা গাছের সাথে।

জানা যায়, নিউকলনী মহল্লার সেলুন ব্যবসায়ী আলী হোসেন ৩বছর আগে বিয়ে করেন নুরুন নাহার নামের এক মহিলাকে। বিয়ের পর তাদের ঘরে কোন সন্তান আসেনি। সন্তান হবে না নিশ্চিত হয়ে প্রথম স্ত্রীর অনুমতি সাপেক্ষে একই মহল্লার মেরিনাকে (৪৫) বিয়ে করেন আলী হোসেন।

কিন্তু মেরিনা মানসিক ভারসাম্যহীন হওয়ায় মাঝে মধ্যে হঠাৎ করে বাড়ী থেকে অন্যত্র চলে যেত। তাকে খুজে আবারো বাড়ীতে আনতো স্বামী আলী হোসেন ও প্রথম স্ত্রী নুরুন নাহার।

খুজে পেতে দেরি হলে মেরিনার ভাই আল আমিনের ধমক খেতে হত তাদের।

মেরিনার স্বামী আলী হোসেন জানান, প্রথম স্ত্রীর সন্তান না হওয়ায় সন্তানের আশায় দ্বিতীয় স্ত্রী হিসেবে মেরিনাকে বিয়ে করি। কিন্তু মেরিনারও সস্তান হওয়ার সম্ভবনা নেই। সে মানসিক প্রতিবন্ধি। মাঝে মধ্যেই বাড়ী থেকে উধাও হয়ে যায়। তার ভাই রেল কর্মচারী আল-আমিন বোনের এমন সমস্যা গোপন রেখে তার সাথে বিয়ে দেয়। সন্তানের আশায় বিয়ে করে সে এখন একটা ঝামলা কিনে নিয়েছে।

মেরিনাকে খুঁজে না পেলে একই মহল্লায় বসবাসকারী তার ভাইয়ের বকুনী খেতে হয়। তার ভাইয়ের নির্দেশে তাকে শিকল দিয়ে বেঁধে রেখে আমাকে কাজে যেতে হয়। শিকল পরা অবস্থায় মেরিনা যাতে গোসল ও টয়লেটে যেতে পারে সে জন্য লম্বা শিকল লাগানো আছে। রাতে শিকল অবস্থায় তাকে ঘুমাতে হয়। কাপড় ও পরিবেশ নোংরা করলে তাদেরই পরিস্কার করতে হয়।

তিনি অভিযোগ করেন, মেরিনার জমি আছে বগুড়া জেলার সোনাতলা উপজেলার চুকাই নগর পূর্ব তেকানী (মুসার পাড়া) গ্রামের বাবা বাড়ীতে। তার ভাই তাকে পার্বতীপুরে নিজের বাড়ীতে এনে রেখেছেন। ভাইয়ের টাকা থাকার পরেও মেরিনার কোন চিকিৎসার ব্যাবস্থা না নিয়ে তাকে এ ভাবেই রেখে দিতে বাধ্য করা হচ্ছে।

এব্যাপারে মেরিনার ভাই পার্বতীপুর ডিজেল ওয়ার্কসপে কর্মরত আল-আমিন বলেন, মেরিনা মানসিক ভাবে অসুস্থ। তার মৃগী রোগ আছে। চিকিৎসা করলেও সুস্থ হবে না। বোন যাতে হারিয়ে না যায় এ কারনে তাকে বেঁধে রাখতে বলেছি।

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...