ব্রেকিং নিউজ

হোয়াইট হাউস-কংগ্রেসের দ্বন্দ্ব চরমে

হোয়াইট হাউস-কংগ্রেসবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে: যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউসের সাথে কংগ্রেসের দ্বন্দ্ব নতুন কোন ঘটনা নয়। বড় ধরনের কোন বাজেট পাশ করতে গেলেই এ সমস্যা প্রকট হয়ে দেখা দেয়। সাম্প্রতি ইরাক-সিরিয়ায় যুদ্ধ চালানোর জন্য মার্কিন কংগ্রেস বরাবর ৫০০ কোটি ডলারের বাজেট চেয়েছে হোয়াইট হাউস। কিন্তু এই বিপুল পরিমান অর্থ বরাদ্দ দিতে ইতোমধ্যেই আপত্তি জানিয়েছে কংগ্রেস। এর ফলেই চরমে পৌঁছেছে হোয়াইট হাউসের সাথে কংগ্রেসের দ্বন্দ্ব। ধারণা করা হচ্ছে, বর্তমান কংগ্রেসে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় ওবামার যুদ্ধে তারা অর্থ দিয়ে সামিল হতে চাইছেন না।

 

প্রায় তিন মাস ধরে ইরাক-সিরিয়ার যুদ্ধে অনুষ্ঠানিকভাবে নাম লিখিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এখন পর্যন্ত মার্কিন কংগ্রেস যুদ্ধক্ষেত্রে দেশটির সেনাবাহিনী ব্যবহারের  কোনো নীতিগত অনুমোদন দেয়নি। এক কথায় কংগ্রেসের অনুমোদন ছাড়াই ইরাক-সিরিয়ায় লড়াই চালিয়ে যাচ্ছে মার্কিন বাহিনী। তবে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য অর্থ বরাদ্দের বিষয়টি নিষ্পত্তি করার আগে যুদ্ধের অনুমোদন প্রসঙ্গে ওবামাকে আলোচনায় বসতে হবে। 
ইসলামিক স্টেট নামের সশস্ত্র গোষ্ঠিটির বিরুদ্ধে লড়াইয়ের বিরোধী যে শুধু রিপাবলিকানরাই তা নয়। খোদ ডেমোক্রেটদের মধ্যে অনেক সিনেটরই আছেন যারা ইরাকে মার্কিন সেনা পাঠানোর বিরুদ্ধে। ঠিক এরকমই একটা অবস্থায় ওবামা প্রশাসনকে পৃথক পৃথকভাবে সিনেটরদের সঙ্গে বসতে হচ্ছে এবং সেনা মোতায়েনের ব্যাপারে নীতিগত সমর্থন আদায়ের চেষ্টা করছেন।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে প্রতি বছর একটি নির্দিষ্ট পরিমান অর্থ বরাদ্দ থাকে বর্হিদেশে অপারেশন পরিচালনা করার জন্য। যাকে দেশটির প্রশাসনিক ভাষায় বলা হয়, ‘ওভারসিজ কনটিনজেন্সি অপারেশনস(ওসিও)অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট থেকে বাৎসরিক বাজেট হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে প্রতিবছর অর্থ বরাদ্দ দেয়া হয়। কিন্তু চলতি বছরে হোয়াইট হাউসের পক্ষ থেকে নতুন করে ৫০০ কোটি ডলার বরাদ্দ চাওয়ায় ডেমোক্রেট এবং রিপাবলিকান সিনেটরদের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়েছে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইতালিতে বাংলাদেশের চামড়া শিল্পের উন্নয়ন বিষয়ক সেমিনার

ঈসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি ::  রোমস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইতালির ট্যানারি ...