ডেস্ক রিপোর্ট :: প্রতিপক্ষ বলার মতো কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচে দেড়শো রানই পার হয়নি সফরকারিদের দলীয় সংগ্রহ। ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে নিজেদের ছন্দ খুঁজতে থাকা বাংলাদেশ দলকে তাই খুব বেশি সংগ্রাম করতে হচ্ছে না। ২২ গজের লড়াইয়ে টানা দুই সহজ জয়ে সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ এখন হোয়াইটওয়াশের মিশনে আছে।

প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল হলেও কোনো ছাড় দিবে না তামিম ইকবালের দল। নিজেদের লক্ষ্যে অটুট টাইগাররা। সিরিজে শতভাগ জয় তুলে নেয়াই বাংলাদেশের লক্ষ্য। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচ শুরু হবে সকাল সাড়ে ১১টায়।

পরিপূর্ণ তীব্রতা নিয়েই চট্টগ্রামে শেষ ওয়ানডের প্রস্তুতি সেরেছে স্বাগতিকরা। অধিনায়ক তামিমের হোম ভেন্যুতে সাকিব-মুশফিকরা অনুশীলনে ছিলেন পুরোপুরি সিরিয়াস। মূলত আইসিসি ওডিআই সুপার লিগের অন্তর্ভুক্ত বলেই সিরিজের প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ বাংলাদেশ দলের জন্য। দুই জয়ে ২০ পয়েন্ট পেয়েছে টাইগাররা। এবার শেষ ম্যাচেও ১০ পয়েন্টের জন্য মুখিয়ে আছে তামিম বাহিনী।

আজ অনুশীলনে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কথায়ও সেই সুরই ধরা পড়ল। তামিম বলেছেন, ‘হ্যাঁ, আমরা সিরিজ জিতেছি। কিন্তু আরও ১০ পয়েন্ট পাওয়ার আছে। আমরা জানি ওয়েস্ট ইন্ডিজের জন্য প্রথম দুই ম্যাচের অভিজ্ঞতা ভালো ছিল না, কিন্তু তারা একটি বিপদজনক দল, যে কোনো সময়েই তারা ফিরে আসতে পারে।’

একাদশে কিছু পরিবর্তন হতে পারে বাংলাদেশের। পেস আক্রমণে রুবেল হোসেনের বাদ পড়া প্রায় নিশ্চিতই। ঢাকায় দুই ম্যাচেও কোনো উইকেট পাননি তিনি। তামিম মনে করেন, ‘আমাদের কিছু পরিবর্তন আসতে পারে। কিন্তু আমি নিশ্চিত করতে পারি যারাই একাদশে আসবে তারা ম্যাচ উইনার, তারা অতীতে যখনই খেলেছে ভালো খেলেছে।’

জয়ের জন্য আগের মতোই সুতীব্র আকাঙ্ক্ষা রয়েছে বাংলাদেশ দলে। লোকাল বয় তামিম বলেছেন, ‘আমার মনে হয় ড্রেসিং রুমে প্রচণ্ড জয়ের ক্ষুধা রয়েছে, সবাই মাঠে গিয়ে ভালো করতে চায়। আমি আশা করছি এটি চলবে। আগামীকালের ম্যাচটি গুরুত্বপূর্ণ।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দ্বিপাক্ষিক সিরিজে এর আগে ১৩ বার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ দল। কালকের ম্যাচটি জিতলে ১৪ বার ওয়ানডেতে প্রতিপক্ষকে ধবলধোলাই করার গৌরব অর্জন করবে টাইগাররা। যেটি ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বার হোয়াইটওয়াশ করার ঘটনা হবে। ২০০৯ সালে নিজেদের মাঠে খর্ব শক্তির দল নামিয়ে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল ক্যারিবিয়ানরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here