গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি প্রতিনিধি ::

দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। আজ শনিবার দুপুরে ভারতীয় ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে কাঁচামরিচ আমদানি।প্রথম দিনে হিলি শিপিং ট্রের্ডাস নামের এক প্রতিষ্ঠান কাঁচামরিচ আমদানি করছেন।

গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়।দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ জামদানির সিদ্ধান্ত নেয় সরকার। হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে দুই হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন,ভারত থেকে কাঁচামরিচ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ির অনুমতি ক্রমে হিলি স্থলবন্দর দিয়ে আজ শনিবার দুপুর থেকে ১৫০ ও ২০০ ডলারে প্রতিকেজিতে ২৮ টাকা কা¯টমস শুল্ক (ডিউটি ) পরিশোধ করে এই পণ্যটি আমদানি করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান,দেশের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচামরিচ আমদানির আইপি দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here