ডেস্ক নিউজ :: চট্রগ্রামের হাটহাজারীতে হিন্দু ধর্মালম্বী নেতৃবৃন্দের সাথে ”শিশু সুরক্ষা” বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ মার্চ) হাটহাজারীর পৌরসভার শ্রী শ্রী রক্ষাকালী মায়ের মন্দিরে সনাতনপল্লী গ্রাম উন্নয়ন কমিটির আয়োজনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হাটহাজারী এরিয়া প্রোগ্রাম এর সহযোগিতায় দিনব্যাপী কর্মশালায় সনাতনপল্লী গ্রামের হিন্দু ধর্মালম্বী নেতৃবৃন্দসহ ধর্মীয় প্রতিষ্ঠানের ৫০ জন প্রতিনিধি অংশগ্রহন করে।

শ্রী শ্রী রক্ষাকালী মায়ের মন্দিরে পরিচালনা পরিষদের সভাপতি বাবু পরিমল কান্তি দে এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় হাটহাজারী এরিয়া প্রোগ্রামের কার্যক্রম ও চ্যানেল অফ হোপ-শিশু সুরক্ষা মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রোগ্রাম অফিসার আবদুল হামিদ।

তার উপস্থাপিত প্রবন্ধে শিশু সুরক্ষার বিষয়সমুহ উদ্ঘাটন, শিশুর প্রতি ব্যাক্তিগত মনোভাব দৃষ্টিভঙ্গির মূল্যায়ন, শিশু সুরক্ষায় সিস্টেম, শিশুদের বিভিন্ন ধরনের ঝুকিঁ সমুহ, শিশুদের মৌলিক প্রয়োজন সমুহ নিশ্চিতকরন, শিশু সুরক্ষা বিষয়ক সামাজিক সমস্যাসমুহ চিহিৃতকরণ, মূল্যায়ন, শিশুদের ইতিবাচক শাসন ও কঠোর শাস্তি, ধর্মীয় প্রতিষ্ঠানে শিশুদের ঝুকিঁসমুহ চিহিৃত করণ, শিশু সুরক্ষিত পরিবেশ গড়ে তোলা ও শিশু সুরক্ষা বিষয়ে সরকারী আইন-কানুন সম্পর্কে তাদেরকে অবহিত করেন।

অনুষ্ঠানে রক্ষাকালী মন্দিরের পুরোহিত বাবু নিতাই ভট্রাচার্য্য বলেন, সরকারের অংগীকারবদ্ধ এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে গ্রামের অবহেলিত সুবিধা বঞ্চিত মানুষের আকাংখিত স্বপ্নকে বাস্তবে রুপদানে হাটহাজারী পৌরসভার পাশাপাশি কমিউনিটি হোফ এ্যাকশন টীম (চ্যাট কমিটি), গ্রাম উন্নয়ন কমিটি ও চাইল্ড ফোরামের মাধ্যমে শিশু সুরক্ষায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বলিষ্ঠ পদক্ষেপ প্রশংসার দাবী রাখে এবং এই সংগঠনের মাধ্যমে অসহায় জনগনের পক্ষে সকল ধরনের উন্নয়নমূলক কাজ সরকারী-বেসরকারী সংগঠনের সম্পৃক্ততার মাধ্যমে উন্নয়ন কার্যক্রম আরো ত্বরাম্বিত হবে আশাবাদ ব্যক্ত করেন।

সনাতনপল্লী গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি মাষ্টার বিজয় কুমার দত্ত বলেন, এই অনুষ্ঠানে অংশগ্রহন এবং নেতৃত্বদানের মাধ্যমে শিশু অধিকার সুরক্ষার ক্ষেত্রে তাঁদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পাবে। শিশুদের অধিকার সুরক্ষায় বিশেষতঃ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে তারা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারবে তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here