হাঙ্গরের তেল ও শুঁটকি জব্দ

শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: ভোলার চরফ্যাশন উপজেলার আহাম্মদপুর ইউনিয়নের মায়া ব্রিজ এলাকায় হাঙ্গরের তেল ও হাঙ্গরের বাচ্চার শুঁটকি জব্দ করেছে উপজেলার বন ও মৎস বিভাগ।

গোপন সংবাদের ভিত্তিতে হাঙ্গরের বাচ্চার শুঁটকি ও হাঙ্গরের তেল প্রক্রিয়াজাতকরণের বিষয়টি স্থানিয় সংবাদকর্মিদের নজরে আসে। এসময় সংবাদকর্মিরা বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি চরফ্যাশন বন বিভাগকে অভহিত করেন ।

রেঞ্জ কর্মকর্তা মোঃ আলাউদ্দিন, এর নেতৃত্বে বন বিভাগ অভিযান চালায়। বনকর্মীদের উপস্থিতি টের পেয়ে জরিতরা তাৎক্ষনিক পালিয়ে যায়।

অভিযান পরিচালনা করার সময় ঘটনাস্থলে থাকা হাঙ্গরের ৮ মন আধা কাঁচা শুটকি এবং ৭ ড্রাম হাঙ্গরের তেল জব্দ করা হয়।

ধারণা করা হচ্ছে, হাঙ্গরের শুটকি এবং তেল বিদেশে পাচার করার জন্য সংশ্লিষ্টরা এই অবৈধ কর্মযজ্ঞ চালাচ্ছিল।

সরেজমিন ঘুরে জানা যায়, স্থানিয় প্রভাবশালিদের ছত্রছায়ায় আনোয়ার হোসেন, ইয়াসিন ও আলমগীরসহ সংঘবদ্ধ কয়েকটি চক্র মিলে দির্ঘ ৫ বছর যাবত হাঙ্গরের শুঁটকিসহ হাঙ্গর শিকার ও এর তেল প্রক্রিয়াজাত করছে এই এলাকায়। পরে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে এ শুটকি ও তেল পাচার করা হয়।

উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো.আলাউদ্দিন হোসেন সাংবাদিকদের এর সত্যতা নিশ্চিত করে বলেন, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী হাঙ্গর রক্ষিত বন্যপ্রাণীর অন্তর্ভুক্ত এবং বিপন্ন প্রাণী । হাঙ্গর ধরা, ক্রয় বিক্রয় করা বন্যপ্রাণী আইনের পরিপন্থী ও দণ্ডনীয় অপরাধ। উক্ত ঘটনায় আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিজ্ঞ আদালতের নির্দেশে জব্দকৃত মালামাল ধ্বংস করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাস্ক না পরে বের হলে ৬ মাসের জেল অথবা ১ লাখ টাকা জরিমানা: স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ রিপোর্টার :: মহামারি করোনাভাইরাসের মধ্যে মাস্ক ছাড়া বাইরে বের হওয়া বেআইনি ...