হরিণাকুডুতে বিনামূল্যে জিংক ধানের বীজ বিতরণঝিনাইদহ :: বুধবার (১৮জুলাই) বিকালে হরিণাকুডু উপজেলার জোড়াদহ ইউনিয়ন পরিষদ চত্তরে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ জাতের ধান বীজ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুহম্মদ আরশেদ আলী চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা-হরিণাকুন্ডু এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য মো: আলাউদ্দিন, উন্নয়ন ধারার হারভেস্টপ্লাস প্রকল্পের সমন্বয়কারী কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা, লোকসংস্কৃতি সমন্বয়কারী মো: সাইফুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা মনিশংকর বিশ্বাস, প্রেসক্লাব সভাপতি সাইফুজ্জামান তাজু এবং সভাপতিত্ব করেন জোড়াদহ ইউনিয়নের চেয়ারম্যান মো: নাজমুল হুদা পলাশ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সদস্যবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষাণ-কৃষাণীবৃন্দ। উক্ত অনুষ্ঠানের সার্বিক সমন্বয় করেন উন্নয়ন ধারার হারভেস্টপ্লাস প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি।

বাংলাদেশের মানুষের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে হারভেস্টপ্লাস চ্যালেঞ্জ প্রোগ্রামের আওতায় সারাদেশের বিভিন্ন এলাকার মত চলতি আমন ২০১৮ মৌসুমে ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা ও হরিণাকুন্ডু উপজেলাতে মোট ১৮০০জন কৃষান ও কৃষানীদের মাঝে বিনামূল্যে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ জাতের বীজ ধান বিতরণ করা হয়েছে এবং উক্ত অনুষ্ঠানের মাধ্যমে জোড়াদহ ইউনিয়নের ৪০০জন কৃষককের মাঝে এ বীজ ধান বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে আজকাল মা ও শিশুদের মধ্যে জিংকের ব্যাপক অভাব লক্ষ্য করা যাচ্ছে। জিংকের অভাব দূর করার ক্ষেত্রে এই স্বল্পমেয়াদী জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নের পাশাপাশি স্বল্পআয়ুকালের জাত হওয়ায় তা ক্রপিং প্যাটার্নে ও বিশেষ অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here