ব্রেকিং নিউজ

স্বাভাবিক অবস্থায় ফিরবে কি মানব সভ্যতা?

.
মোঃ শাহীন :: বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি আলোচিত একটি বিষয় হচ্ছে করোনাভাইরাস। যার মাধ্যমে কোভিড-১৯ রোগটি ছড়িয়েছে। কোভিড-১৯ কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী ঘোষণা করেছে। এই মহামারীর কারণে মানব সভ্যতা আজ ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে। সত্যিই প্রশ্ন থেকে যায় স্বাভাবিক অবস্থায় ফিরবে তো মানব সভ্যতা?
.
আজ থেকে ছয় মাস আগেও আমরা যে পৃথিবীতে বাস করতাম, আর আজকের পৃথিবী পুরোটাই ভিন্ন চিত্র। সারা পৃথিবী আজ লকডানের কবলে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে বিভিন্ন দেশের যোগাযোগ একেবারেই বন্ধ। যেমনটা ছিল প্রাচীন কালে। যখন কোন প্রযুক্তি আবিস্কার হয়নি। একবিংশ শতাব্দীতে এসে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগ একেবারেই বন্ধ হয়ে যাবে,  এটা কখনও কেউ কল্পনাও করেনি।কিন্তু সত্যিকার অর্থে তাই ঘটছে। পুরো বিশ্ব পরিনত হয়েছে এক মৃত্যুপুরীতে। জন্মিলে মরিতে হবে একথা সত্য।কিন্তু তাই বলে এমন অস্বাভাবিক মৃত্যু ও অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা  আমাদের কারোই কাম্য নয়।
.
বর্তমান বিশ্বে আজ ১১ এপ্রিল সকাল পর্যন্ত করোনাভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ১,০২,৫২৫ জন মানুষের।  মোট আক্রান্ত হয়েছে ১৬,৯১,৭১৯ জন। আর সুস্থ হয়ে ফিরেছেন ৩,৭৬,০৯৬ জন। এর মধ্যে  সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৮,৮৪৯ জন। ইতালিতে মোট আক্রান্ত হয়েছে ১,৪৭,৫৭৭ জন। আর সুস্থ হয়ে ফিরেছেন ৩০,৪৪৫ জন। পরিসংখ্যানের দিক দিয়ে মৃত্যুর সংখ্যায় এরপরই অবস্থান  যুক্তরাষ্টের। কিন্তু আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্টের অবস্থান এক নম্বরে।  যুক্তরাষ্টে মোট আক্রান্ত হয়েছে ৫,০০,৩৯২ জন। সুস্থ হয়ে ফিরেছে ২৮,৭০৬ জন। মৃত্যুর সংখ্যার দিক দিয়ে এরপর অবস্থান স্পেনের। স্পেনে মৃত্যু হয়েছে ১৬,০৮১ জনের। মোট আক্রান্ত হয়েছে ১,৫৮,২৭৩ জন। সুস্থ হয়ে ফিরেছেন  ৫৫,৬৬৮ জন। বিশ্ব অন্যান্য দেশের পরিসংখ্যানও আঁতকে ওঠার মতো। এই কোভিড-১৯ এ এখন পর্যন্ত বাংলাদেশে মৃত্যু হয়েছে ২৭ জনের। করোনাভাইরাসে বাংলাদেশে মোট আক্রান্ত হয়েছে ৪২৪ জন। আর সুস্থ হয়ে ফিরেছেন ২৭ জন। এই ভয়াবহ পরিস্থিতি সত্যিই আঁতকে ওঠার মতো। আর কত মৃত্যু স্তুপে পরিনত করবে এই করোনা ভাইরাস, সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।
.
পুরো বিশ্ব আজ প্রায় নিস্তব্ধ। নেই কোন কর্ম কোলাহল। সারা পৃথিবীর মানুষ আজ ঘর বন্ধী। আমরা কবে কাটিয়ে উঠতে পারব এই দুর্দশা সেটা অনিশ্চিত। বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীরা আজ শঙ্কিত,  টিকে থাকবে তো মানব সভ্যতা? নাকি ধ্বংস হয়ে যাবে মানব সভ্যতা? এটি এখন অনেকের প্রশ্ন ? বেশ কিছু বিজ্ঞানী তো সংঙ্কা প্রকাশ করে বলেছেন, হয়তো মানুষ আর কোন দিন স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবে না। তবে অনেকে আবার আশার আলো দেখিয়েছেন।
.
এই করবোনা ভাইরাস থেকে বাঁচতে বিজ্ঞানীরা কিছু পরামর্শ দিয়েছেন। সেগুলো জেনে নেয়া যাক-
#  করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষায় জনসমাগম এড়িয়ে চলতে হবে।
#  পাবলিক ট্রান্সপোর্ট এড়িয়ে চলতে হবে।
#  পোশাক– পরিচ্ছদ ও ঘর বাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
# নিয়মিত সাবান দিয়ে হাত পরিষ্কার করা। খাবার আগে কমপক্ষে বিশ সেকেন্ড সাবান  দিয়ে হাত ধুয়ে নিতে হবে।
# থালা-বাসন ভালো করে পরিষ্কার করতে হবে।
# বাজার থেকে কেনা শাক সবজি ভালো করে ধুয়ে নিতে হবে।  ভালো করে রান্না করতে হবে।
# মাছ–মাংস ভালো করে সিদ্ধ করে খেতে হবে।
# আক্রান্ত হলে বাড়তি আলাদা ঘরে থাকতে হবে।
# মাক্স ব্যবহার করতে হবে। হ্যান্ড সেইক করা থেকে বিরত থাকতে হবে।
# যেখানে সেখানে কফ, থুতু ফেলা যাবে না। হাঁচি দেয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করতে হবে।
# স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। স্বাস্হ্যসন্মত খাবার খেতে হবে।
# বাহিরের খাবার এড়িয়ে চলতে হবে। বাসায় রান্না করা খাবার খেতে হবে।
.
এসব বিষয় গুলো মেনে চলতে পারলে হয়তো বা আমরা করোনাভাইরাস থেকে নিজেদেরকে রক্ষা করতে পারব। হে মহান রব্বুল আলামীন, আমাদের এই বিশ্বময় আজাব থেকে রক্ষা করুণ।
.
”ঘরেই থাকুন,  নিরাপদ থাকুন”
.
.
.
.
লেখক: শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানিকগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী সেলিমের আহ্বান

প্রিয় ভাই ও বোনেরা, আমার আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করুন। গত পৌরসভা নির্বাচনে ...