ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক :: স্ক্রিনিং জীবন বাঁচায়- এই প্রতিপাদ্যকে ঘিরে এ বছর মরণব্যাধী স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতার পাশাপাশি অক্টোবর মাসজুড়ে নারীদের ফ্রি স্ক্রিনিংয়ের উদ্যোগ নিয়েছে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট।

আগামী ১০ অক্টোবর  ৯ম বারের মত বেসরকারি উদ্যোগে পালিত হবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস।

কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের সম্পাদক ও প্রধান নির্বাহী মোসাররত জাহান সৌরভ  এ তথ্য জানান।

তিনি জানান, স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ে আগ্রহী ৩০  থেকে ৬০ বছর বয়সী নারীরা আগামী ২১ সেপ্টেম্বর থেকে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। তবে সমস্যা মনে করলে- কম বয়সী নারীরাও নিবন্ধন করতে পারবেন।

পরবর্তীতে ১ অক্টোবর থেকে মাসজুড়ে প্রশিক্ষণপ্রাপ্ত নারী চিকিৎসক দিয়ে নিবন্ধিত নারীদের স্তন পরীক্ষা করা হবে। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত স্ক্রিনিং পরিচালিত হবে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এর কার্যালয়ে (৭/৯, ব্লক-বি, লালমাটিয়া, ঢাকা)।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নিবন্ধিত নারীরা ফ্রি স্তন পরীক্ষাার পাশাপাশি  বিনা খরচে পাবেন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ।

মেডিনোভার সৌজন্যে আল্ট্রাসনোগ্রাম, ম্যামোগ্রামসহ রোগ নির্ণয়ের প্রয়োজনীয় পরীক্ষা অর্ধেক খরচে করানোর সুযোগ রয়েছে। কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট রোগীকল্যাণ তহবিলের সহযোগিতায় অসচ্ছল নারীরা বিনা খরচে পরীক্ষাগুলো করাতে পারবেন। এছাড়াও কর্মসূচিতে সনাক্ত স্তন ক্যান্সার রোগীদের চিকিৎসায় সাধ্যমত সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।

মাসব্যাপী কর্মসূচীর সার্বিক তত্ত্বাবধান করবেন স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রাধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের প্রধান ডা. মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।  সহযোগিতায় থাকছে- বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা-৩২৮১।

নিবন্ধনের নিয়ম:  আগ্রহীরা নিচের ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন। www.communityoncologybd.org / www.breastcancerforumbd.org

এছাড়াও ফেসবুক পেইজে গিয়েও নিবন্ধন করা যাবে। Community Oncology Centre Trust (@coctrust)//  Bangladesh Breast Cancer Awareness Forum (@bbcaf.bd)

অথবা, নিবন্ধনের জন্য নাম, বয়স, ঠিকানা, ফোন/মোবাইল নাম্বার, ইমেইল (যদি থাকে) লিখে এসএমএস করতে হবে নিচের মোবাইল নম্বরে ০১৯৭৭-৫৯১৯০৭ ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here