অলংকার গুপ্তা, হাবিপ্রবি প্রতিনিধি ::

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাপ ও বন্যপ্রাণী রেস্কিউ টিম ‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন হাবিপ্রবি’র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অদূরে চাঁদগঞ্জ এ এস এম দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে সাপ ও বন্যপ্রাণী সচেতনতা বিষয়ক সেমিনার ‘স্নেক বাইট’ অনুষ্ঠিত হয়েছে।

আজ বিকেল ২টা ৩০ মিনিটে বিদ্যালয়ের হলরুমে ওয়ার্ল্ড স্নেক বাইট ডে উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ এস এম দ্বিমুখী উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অধ্যক্ষ এ এস এম শাহজাহান চৌধুরী। হাবিপ্রবির রেস্কিউ টিমের পক্ষ্যে উপস্থিত ছিলেন কামরুন্নাহার কনা, রোকন, মুফতি এবং আসিফ।

অনুষ্ঠানে রেস্কিউ টিমের বক্তারা বলেন, সাপ পরিবেশের জন্যে অনেক গুরুত্বপূর্ণ । সৃষ্টকর্তা অনর্থক কোন প্রাণী সৃষ্টি করেন নি। আমরা বুঝে না বুঝে অনেক সাপ মেরে ফেলি। কিন্তু সাপের কারণে মানুষের মৃত্যু হয়েছে এমন সংখ্যা খুবই কম। আমাদের সাপ চিনতে হবে, কোনটি বিষধর কোনটি নির্বিষ। তাদের উপকারীতা অপকারীতা জানতে হবে।

অনুষ্ঠানে বিভিন্ন সাপের ছবি দিয়ে পরিচিতি ও সচেতনতামূলক একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। এরপর দর্শকদের মধ্যে প্রশ্নোত্তর এবং সাপ নিয়ে কুইজ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন সংগঠনের সদস্যরা।

অনুষ্ঠানে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, তাদের মাঝে সাপ নিয়ে অনেক ভ্রান্ত ধারণা ও কুসংস্কার ছিলো। তারা বলেন, আজ অনুষ্ঠানে অংশ নিয়ে সাপে কাটলে কী করতে হবে, কী কী করা যাবে না এসব জানতে পেরেছি। পাশাপাশি সাপের উপদ্রব রোধে প্রয়োজনীয় বিষয়গুলো তাদের উপকারে আসবে বলে জানান তারা। অলংকার গুপ্তা হাবিপ্রবি প্রতিনিধি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here