সৌদি আরবে দুপুর থেকে বিকেল পর্যন্ত বাইরের কাজে নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্টঃঃ  দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাইরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। আগামী তিন মাসের জন্য এই নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (১৩ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, মূলত শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যেই দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাইরে কাজের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। আগামীকাল বুধবার (১৫ জুন) থেকে দেশটিতে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গালফ নিউজ বলছে, দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাইরে কাজের ওপর নিষেধাজ্ঞা জারির এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। তীব্র গরমের কারণে গ্রীষ্মের মাসগুলোতে কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষিত করতে নেওয়া এই সিদ্ধান্ত ১৫ জুন থেকে শুরু হয়ে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

এদিকে নিষেধাজ্ঞা আরোপের পর শ্রমিকদের কাজের সময়ের রূপরেখা এবং কর্মীদের আঘাত ও রোগাক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করার এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদির এই মন্ত্রণালয়। একইসঙ্গে অধীনস্ত কর্মীদের উৎপাদনশীলতা আরও উন্নত করারও আহ্বান জানিয়েছে তারা।

শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় নেওয়া এই সিদ্ধান্ত কেউ পালন না করলে বা লঙ্ঘন করলে সরাসরি মন্ত্রণালয়ে অভিযোগ জানানোর ব্যবস্থাও রাখা হয়েছে।

গালফ নিউজ বলছে, নিয়োগকর্তাদের সিদ্ধান্ত লঙ্ঘনের যেকোনো অভিযোগ যে কেউ কাস্টমার সার্ভিস নাম্বার ১৯৯১১ বা মন্ত্রণালয়ের মোবাইল অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here