সেরা ছাত্র হলেই ভালো শিক্ষক হওয়া যায় না: ইউজিসি চেয়ারম্যান

ইউজিসি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার :: ক্লাসের সেরা ছাত্র হলেই ভালো শিক্ষক হওয়া যায় নয় বলে মত দিয়েছেন বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি বলেছেন, শিক্ষক হতে হলে দক্ষতা অর্জন করতে হবে। তাকে শুধু পড়ালেই হবে না, ভালো ট্রেইনারও হতে হবে। গবেষক হতে হবে। তবেই তিনি শিক্ষক হিসেবে নিজকে প্রতিষ্ঠিত করতে পাবেন।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘সার্টিফিকেট কোর্স অন টিচিং এ্যান্ড লার্নিং’-এর সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উচ্চশিক্ষায় পাঠদান পদ্ধতি নিয়ে ট্রেনিং কোর্সে অংশ নেওয়া মোট ২৮জন শিক্ষকের মাঝে সার্টিফিকেট তুলে দেন তিনি।

ইউজিসি চেয়ারম্যান বলেন, শিক্ষক শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান দেবেন না। সামগ্রিক বিষয়ে ছাত্রদের সজাগ রাখাও দায়িত্ব। তিনি বলেন, শিক্ষক মূলত দুটো দায়িত্ব পালন করবেন। এর একটি কীভাবে চিন্তা করতে হয় এবং অন্যটি কীভাবে শিখতে হয়। এ সময় তিনি ছাত্রদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে শিক্ষকদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামাদানী ফকির বলেন, শিক্ষার মান উন্নয়নে কেবল শিক্ষার্থী নয়, শিক্ষকদেরও দক্ষতা অর্জন জরুরি। এটাকে আমলে নিয়েই প্রত্যেক শিক্ষকের প্রশিক্ষণ গ্রহণ উচিত। বিশেষ অতিথির বক্তব্যে বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান ট্রেনিংয়ের মাধ্যমে শিক্ষকতা পেশায় অংশ নেয়ার বিষয়টির ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ, ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, ডিন অধ্যাপক ড. আব্দুর রাজ্জাকসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামাদানী ফকিরের সরাসরি তত্ত্বাবধানে ২০১৩ সাল থেকে ‘টিচিং এ্যান্ড লার্নিং’ কোর্স পরিচালিত হচ্ছে। ইতোমধ্যেই এর ১৩টি ব্যাচ সম্পন্ন হয়েছে। কোর্সের অধীনে নতুন যোগদানকৃত শিক্ষকদের প্রথমে তিন দিন ও পরবর্তীতে ৪ মাসব্যাপী ট্রেনিংয়ে অংশ নিতে হয়।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমি সেই মেয়ে

আমি সেই মেয়ে -পূজা চক্রবর্তী   একটি বার দেখো দেখি চেয়ে আমি ...

0Shares