ব্রেকিং নিউজ

সেভ দ্য প্লানেট সার্ভিস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন সোহানুর রহমান

সেভ দ্য প্লানেট সার্ভিস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন সোহানুর রহমানস্টাফ রিপোর্টার :: পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু সুরক্ষায় নিরবচ্ছিন্ন ও উদ্ভাবনীমূলক কাজের স্বীকৃতিস্বরূপ বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন বরিশালের যুব সংগঠক সোহানুর রহমান। যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক পরিবেশবাদী সংস্থা সেভ দ্য প্লানেট ট্রাস্টি বোর্ড তাকে সার্ভিস এক্সিলেন্স সম্মননায় ভূষিত করেছে।

শুক্রবার বেলা ১২ টায় বাংলাদেশে সফররত সেভ দ্য প্লানেটের চেয়ারম্যান মো: হাসান-উজ-জামান আকন ক্লাইমেট টক অনুষ্ঠানে সোহানুর রহমানের হাতে এ পুরষ্কার ও সনদ তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) বরিশাল বিভাগীয় প্রধান এএইচ তৌফিক আহমেদ, একাত্তর টেলিভিশনের বরিশাল প্রধান বিধান সরকার, স্পিড ট্রাস্টের মিশন হেড দিপু শামসুল ইসলাম, আইসিডিএ’র আনোয়ার জাহিদ, এনায়েত হোসেন শিবলু, রহিমা সুলতানা কাজল ও সেভ দ্য প্লানেট কর্মী লুলু পারভীন প্রমুখ।

সোহানুর রহমান ২০১৭ সাল থেকে সেভ দ্য প্লানেটের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজারের দায়িত্ব পালন করে আসছেন।

ক্লাইমেট টক অনুষ্ঠানের আলোচনায় বক্তারা জলবায়ু সুরক্ষায় তরুণ প্রজন্মকে আরো সোচ্চার এবং অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশের মোট জনসংখ্যার বৃহদাংশই তরুণ। এই তরুণ প্রজন্মকে যদি উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ, মানবিক মূল্যবোধ ও স্বদেশপ্রেমের সমন্বয়ে তাদেরকে সচেতন করে তুলতে সমন্বিত কর্মপন্থা গ্রহণ করার উপরও গুরুত্বারোপ করেন বক্তারা।

শুক্রবার সকাল ১০ টায় নগরীর শিক্ষক ভবনের আইসিডি মিলনায়তনে আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন সেভ দ্য প্লানেট’র আয়োজনে প্রবীণ ও তরুণ প্রজন্মের প্রতিনিধিদের সংলাপর্ধমী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেভ দ্য প্লানেট’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো: হাসান-উজ-জামান আকনের সভাপতিত্বে অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক শাকিলা ইসলাম।

বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের চেয়ারম্যান ফিরোজ মোস্তফার সঞ্চালনায় বরিশাল বিভাগের অর্ধশত যুব সংগঠক প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলা, প্যারিস চুক্তি বাস্তবায়ন, জলবায়ু তহবিলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরনসহ বিভিন্ন দুষণ বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

লিখিত প্রবন্ধে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক শাকিলা ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের উপকূল, চর, হাওর, নগরে যেসব চ্যালেঞ্জ দেখা দিচ্ছে সেগুলো মোকাবেলার জন্য সামাজিকভাবে দায়বদ্ধ নয়া ধাঁচের তরুণ নেতৃত্ব ও উদ্যোক্তার বিকাশের সুযোগ সৃষ্টি হতে পারে। জাতিসংঘের কিয়োটো মেকানিজম, প্যারিস চুক্তি, জাতীয় যুবনীতি যেভাবে সুযোগ করে দিচ্ছে, তাতে করে এই খাতে ক্যারিয়ার গড়ারও সুবর্ণ সুযোগ রয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বা উদ্ভুত পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিয়ে টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যেতে বাংলাদেশের অনেক কিছু করার আছে। যদিও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা সরকারের একার কাজ নয়। বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচাতে আমাদের সবাইকে সকল ক্ষেত্রে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হতে হবে। সরকারের পাশাপাশি সুশীল সমাজ, যুবসমাজ, ব্যাবসায়ী ও তরুণ উদ্যোক্তাদের সবাইকে উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন আয়োজনে পাঠাগার দিবস উদযাপন করলো জাতীয় পাঠাগার আন্দোলন

বিভিন্ন আয়োজনে পাঠাগার দিবস উদযাপন করলো জাতীয় পাঠাগার আন্দোলন

স্টাফ রিপোর্টার :: ২৩ এপ্রিল পালিত হলো বিশ্ব গ্রন্থ ও গ্রন্থস্বত্ব দিবস ...