এম. রহমান, আলবার্টা থেকে ::

১৬জুন, ২০২৪-এ, বাংলাদেশ থেকে প্রবাসী মুসলমানরা ঈদ-উল-আযহার শুভ উপলক্ষে এডমন্টন, ক্যালগারি এবং সেন্ট্রাল আলবার্টা সম্প্রদায় ঈদ-উল-আযহা উদযাপন করছে। ছুটির চেতনার সাথে অনুরণিত অঞ্চল জুড়ে উদযাপনগুলি ছিল ব্যাপক ।

স্থানীয় মসজিদ কমিটির ঘোষণা অনুযায়ী, অনেকের জন্য গতকাল ঈদের উৎসব শুরু হয়েছে, অন্যরা আজ ছুটি পালন করেছে। বর্ধিত সাপ্তাহিক ছুটির দ্বারা উত্সব পরিবেশটি আরও বৃদ্ধি পেয়েছে, সেন্ট্রাল আলবার্টা আনন্দের এ উপলক্ষকে আলিঙ্গন করেছে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কানাডা ইউনিটের নির্বাহী সদস্য, স্থানীয় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফ্যাকাল্টি এবং বঙ্গবন্ধু রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (বিআরডিআই) সভাপতি দেলোয়ার জাহিদ হোটেল রেডিসনে বাংলাদেশ সম্প্রদায়ের প্রার্থনায় যোগ  দেন। নামাজের পর তিনি কৃষিবিদ মোয়াজ্জেম হোসেনের বাসভবনে সম্প্রদায়ের প্রতি উষ্ণ শুভেচ্ছা জানান। দিনের পরে, জাহিদ এডমন্টনে তরুণ বাংলাদেশী নেতাদের সাথে মত বিনিময় , বিশেষ করে শিশু এবং কিশোরদের সাথে বন্ধুত্বের মুহূর্তগুলি ভাগ করে নেন ।

ঈদ-উল-আযহার হাইলাইট, কোরবানির অনুষ্ঠান, নামাজের পর শুরু হয়, যেখানে নির্ধারিত খামারগুলিতে কোরবানি অনুষ্ঠান হয়। অনেক প্রবাসী বাংলাদেশে বসবাসরত  তাদের পরিবারের মাধ্যমে কোরবানি পালন করেন, অন্যরা স্থানীয়ভাবে, হয় দূরবর্তী খামারে বা শহরের মধ্যে নির্দিষ্ট স্থানে অনুষ্ঠান পরিচালনা করেন। ঈদের আগে, বাংলাদেশীরা হালাল মাংসের দোকানের মাধ্যমে কোরবানির অগ্রিম-অর্ডার করে, যেখানে মালিকরা তাদের নিজস্ব খামারে কোরবানির সুবিধা দেয় এবং ঈদের দিন বা তার পরেই বাড়িতে মাংস পৌঁছে দেয়।

উদযাপনগুলি মধ্য আলবার্টাতে বাংলাদেশীদের মধ্যে সম্প্রদায়ের অনুভূতি এবং ভাগ করে নেওয়া ঐতিহ্যের উপর জোর দিয়েছিল, ঈদ-উল-আযহার সাংস্কৃতিক সমৃদ্ধি এবং ধর্মীয় তাত্পর্যের উপর জোর দেয়।

এছাড়াও ফাদার্স ডে উপলক্ষে অপর একটি অনুষ্ঠানে যোগ দেন মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here