সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সামরিক বাহিনীকে পূর্ণাঙ্গ যুদ্ধের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার রাজধানী বেইজিংয়ে চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনে এক বৈঠকে তিনি এই নির্দেশ দেন। খবর রয়টার্স, পার্সটুডের।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এসময় সশস্ত্র বাহিনীকে তাদের জরুরি প্রয়োজনের ধারণা তীক্ষ্ণ করতে এবং সম্ভাব্য সবকিছু বিনিময়ে যুদ্ধের প্রস্তুতি নেয়ার আহ্বান জানান।

প্রেসিডেন্ট শি বলেন, বিশ্ব মারাত্মক পরিবর্তনের দ্বারপ্রান্তে এবং চীন এখনও উন্নয়নের ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ কৌশলগত সুযোগের ভেতরে রয়েছে।

কেন্দ্রীয় সেনা কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে থাকা চীনা প্রেসিডেন্ট আরও বলেন, নানা রকমের প্রত্যাশিত ও অপ্রত্যাশিত ঝুঁকি আসছে এবং এ প্রেক্ষাপটে সামরিক বাহিনীকে জরুরি প্রয়োজনে দ্রুত সাড়া দেয়া ও নতুন ধরনের যুদ্ধ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে।

চীন থেকে তাইয়ানের স্বায়ত্ত্বশাসন ঘোষণার ৪০তম বার্ষিকীতে চীনা প্রেসিডেন্ট প্রয়োজনে শক্তি প্রয়োগের কথা বলেছিলেন। এর কয়েকদিন পর তিনি চীনা সামরিক বাহিনীকে যুদ্ধ-প্রস্তুতির নির্দেশ দিলেন।

কয়েক দিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘এশিয়া রিঅ্যাসুরেন্স ইনিশিয়েটিভ অ্যাক্ট’-এ সই করার পর তা আইনে পরিণত হয়। এর ফলে তাইওয়ানের নিরাপত্তায় যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রতি পুনর্ব্যক্ত করলো।

আর এ কারণেই ধারণা করা হচ্ছে, তাইওয়ানের সঙ্গে সম্ভাব্য যেকোনো সংঘাতে যুক্তরাষ্ট্র চীনের বিরুদ্ধে অবস্থান নেবে। তাই পরিস্থিতি এমন হলে তা যাতে সহজে মোকাবেলা করা যায় সে বিষয়টি চীনের সামরিক নীতিতে প্রাধান্য পাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডাকসু নির্বাচন

ডাকসু নির্বাচন ১১ মার্চ

স্টাফ রিপোর্টার :: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ ...