ড. মিজানুর রহমান

 

কুমিল্লা :: কুমিল্লার সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ৩২তম পর্ব। ‘বাংলাদেশে বিচার পাওয়ার অভিগম্যতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জ্যেষ্ঠতম অধ্যাপক এবং বাংলাদেশর মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়াম্যান ড. মিজানুর রহমান। ১৬ অক্টোবর শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, আমাদের মত উন্নয়নশীল দেশের সমাজে অবিচার আমাদের জীবনকে নানাভাবে প্রভাবিত করে। এজন্য আমরা সুষ্ঠু বিচারের পাওয়ার আশায় অবিরাম সংগ্রাম করে চলেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্মই হয়েছে কারণ আমরা আমাদের পূর্বের রাষ্ট্রের কাছ থেকে সুষ্ঠু বিচার পাইনি। বরং আমরা বাঙ্গালি হিসেবে অন্যায়, অবিচার, ও নিগ্রহের শিকার হয়েছি। এ জন্যই আমরা স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ডাকে সাড়া দিয়ে স্বাধীন বাংলা গঠন করেছি। তবে বর্তমানে বিচার ব্যবস্থা স্বাধীন নয় বরং তা রাষ্ট্রের নির্বাহী বিভাগের দ্বারা প্রভাবিত হয়। এছাড়াও উচ্চ আদালতের বিচার ব্যবস্থা ঢাকা কেন্দ্রীক হওয়ায় আমাদের প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা সঠিক বিচার থেকে বঞ্চিত হচ্ছে এবং এই বিচার ব্যবস্থা এখনও বিত্তশালীদের পক্ষেই সাফাই গাইছে। আমরা যদি আমদের বিচার ব্যবস্থায় বর্তমান অচলাবস্থা থেকে বের না হতে পারি তবে সামনে আমাদের সাধারণ মানুষের রক্ষাকবচ বলতে কিছু থাকবে না বলে আলোচক মত প্রদান করেন।

সামাজিক গবেষণা গ্রুপের সদস্য সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় এবং এই গ্রুপের মেম্বার ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগরে প্রভাষক মিশকাত জাহানের সঞ্চালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here