সুপ্র আয়োজিত সংবাদ সম্মেলনে তামাক কর বৃদ্ধির দাবী

সুপ্র আয়োজিত সংবাদ সম্মেলনে তামাক কর বৃদ্ধির দাবী

স্টাফ রিপোর্টার :: বাজেটে তামাকজাত পণ্যের উপর কর কাঠামো সংস্কার করে ১০ শলাকা সিগারেটের সর্বনিম্ন মূল্য ৩৭ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করা; প্রতি ১০ শলাকা সিগারেটে ৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ; তামাকজাত পন্যের উপর রপ্তানী শুল্ক আরোপ, করপোরেট সারচার্জ বৃদ্ধি ও স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ২ভাগ বৃদ্ধি করার দাবী করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর রুনী মিলনায়তনে  সুশাসনের জন্য প্রচারাভিযান সুপ্র আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবী করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সুপ্র সভাপতি আবদুল আউয়াল, ড. নাসির উদ্দিন আহমেদ, এনবিআর এর সাবেক চেয়ারম্যান, সুপ্র কোষাধ্যক্ষ মঞ্জু রানী প্রমানিক, সিটিএফকে কর্মসূচী কর্মকর্তা আতাউর রহমান মাসুদ ও তামাক বিরোধী সংগঠনসমূহের নেতৃবৃন্দ। সম্মেলনে লিখিত আলোচনা পত্র উপস্থাপন করেন সুপ্র’র প্রকল্প সমন্বয়কারী মো. হাসনাইন।

বক্তারা বলেন যে, বিগত ১৩ জুন তারিখে মাননীয় অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় তামাক কর সংক্রান্ত ঘোষণা নাগরিক সমাজকে হতাশ করেছে, যা তামাক নিয়ন্ত্রন ও ভবিষ্যত তামাকমুক্ত দেশ গড়ার জাতীয় নীতির সঙ্গে অসংগতিপূর্ন। প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরনে তামাক-কর কাঠামো সংস্কার ও তামাক কর বৃদ্ধির দাবীতে ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস এর সহযোগিতায় নাগরিক সমাজের সংগঠন সমূহের প্ল্যাটফর্ম, তামাক বিরোধী জোটের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, প্রজ্ঞা, এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি), ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা), তামাক বিরোধী নারীজোট (তাবিনাজ), বাংলাদেশ ইন্সিটিউট অব থিয়েটার আর্টস (বিটা) ও সুশাসনের জন্য প্রচারাভিযান- সুপ্র’র উদ্যোগে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

সম্মেলনে নাগরিক সমাজের প্রতিনিধি, তামাক বিরোধী ও উন্নয়ন সংগঠনসমূহের প্রতিনিধি, সুপ্র ঢাকা ক্যাম্পেইন গ্রুপের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ড. নাসির উদ্দিন আহমেদ বলেন ২০১৯-২০ অর্থবছরের সরকারের প্রস্তাবিত বাজেট অনুযায়ী বিগত বছরগুলোর তুলনায় মূল্যস্তরভেদে তামাক কোম্পানিগুলোর মুনাফা ৩১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। এভাবে তামাক কোম্পানিগুলোকে ব্যবসা সমপ্রসারণের সুযোগ দিয়ে তামাক নিয়ন্ত্রণ কখনই সম্ভব নয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১২ নভেম্বরের স্বজন হারানোর কান্না আজও থামেনি

শিপু ফরাজী,চরফ্যাশন প্রতিনিধি :: ভয়াল ১২ নভেম্বর। ১৯৭০ সনের এই দিনে পৃথিবীর ...