ব্রেকিং নিউজ

সুন্দরবনে ‘রেড এ্যালার্ট’ জারি

স্টাফ রিপোর্টার :: আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের বন্যপ্রাণীসহ প্রাণ-প্রকৃতি রক্ষা ও ইকো-ট্যুরিস্টদের ঢল সামাল দিতে সর্বোচ্চ সর্তকতা ‘রেড এ্যালার্ট’ জারি করেছে বন বিভাগ।

এছাড়া সুন্দরবনের সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ঈদের ছুটি সীমিত করা, সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করা হয়েছে হয়েছে। ঈদের সরকারি ছুটির শেষ দিন (৮ জুন) পর্যন্ত এই রেড এ্যালার্ট বহাল থাকবে।

রোববার (২ মে) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, পর্যটন কেন্দ্রগুলোতে ইকো-ট্যুরিষ্টদের ঢল সামাল দিতে, পেশাদার চোরা শিকারি ও মৌসুমি শিকারি প্রবেশ-বন্যপ্রানী পাচার রোধে সর্বোচ্চ সর্তকতা জারি করা হয়েছে।

১৮৭৫ সাল থেকে সংরক্ষিত সুন্দরবনের আয়তন হচ্ছে ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার। বিশ্ব ঐতিহ্য এলাকা (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড) সংরক্ষিত সুন্দরবন প্রাণ-প্রকৃতির আধার। বাংলাদেশের সমগ্র বনাঞ্চলের অর্ধেকের বেশী হচ্ছে সুন্দরবন।

সুন্দরবনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়াবী হরিণ, কিং-কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ, ৮ প্রজাতির উভচরসহ ৩২০ প্রজাতির বন্যপ্রাণীর বসবাস।

সুন্দরী, পশুর, গেওয়া, গরান, ধুন্দল, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে এই বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছে বিশ্বের বিলুপ্তপ্রায় প্রজাতির ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, লবণ পানির কুমির রূপালী ইলিশ, চিংড়ী, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডা. শামসুল আলম খান মিলন-এর মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর বাণী

স্টাফ রিপোর্টার :: আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডা. শামসুল ...