সিরিয়ায় এক বছরে ৭৬ হাজার মানুষের প্রাণহানিইউনাইটেড নিউজ ডেস্ক :: সিরিয়াতে গত এক বছরে সংঘর্ষে ৭৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে বলছে ইউকে ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সংগঠনটি বলছে এর একটি বিশাল অংশই বেসামরিক নাগরিক।

গত এক বছরকে সিরিয়ার জন্য একটি ভয়াবহ সময় বলে উল্লেখ করেছে সংগঠনটি।

তাদের হিসেব মতে সিরিয়াতে নানা বাহিনীর সংঘর্ষের মাঝে পড়ে প্রায় ১৮ হাজার বেসামরিক নাগরিক মারা গেছে গত এক বছরের গৃহযুদ্ধে। যার মধ্যে সাড়ে তিন হাজার শিশু রয়েছে।

এই সংখ্যা অন্য কোন সূত্র থেকে যাচাই করা যায়নি তবে গত চার বছর ধরে চলা গৃহযুদ্ধে মৃতের সংখ্যা দু লাখের বেশি বলা হচ্ছে।

এই সংখ্যা সিরিয়ার এক ভয়াবহ চিত্র তুলে ধরছে। দেশটিতে সংঘর্ষের হাত থেকে পালিয়ে ঘরছাড়া হয়েছে এক কোটির বেশি মানুষ। দেশে বসবাসকারী অর্ধেক জনগোষ্ঠী প্রবল দারিদ্রের মুখে রয়েছে। অর্ধেকের বেশি শিশুর স্কুলে যাওয়া বন্ধ হয়ে রয়েছে।

চার বছর আগে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে সরকার বিরোধী বিক্ষোভ দিয়ে বিষয়টির শুরু হলেও পরে সিরিয়া ব্যাপী এক ভয়াবহ গৃহযুদ্ধ দেখা দেয়। যার অংশীদার সরকারি বাহিনী, বিদ্রোহী যোদ্ধা, সিরিও ও বিদেশি জিহাদি সংগঠনের সদস্যরা। তাদের মৃত্যুর সংখ্যাই বেশি।

সিরিয়াতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি আনুগত্যের ফল হলো ২২ হাজারের মতো সরকারি সেনার মৃত্যু।

তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে বিদ্রোহীদের মৃতের সংখ্যা ৩০ হাজারের বেশি। এই ভয়াবহ পরিস্থিতি বন্ধে জাতিসংঘ একটি যুদ্ধবিরতি কার্যকর করার জন্য মধ্যস্থতা করে যাচ্ছে।

তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে এই লড়াই বন্ধে কোথাও কোন বড় উদ্যোগ চোখে পড়ছে না। তাই সিরিয়ায় কাছাকাছি সময়ে শান্তি প্রতিষ্ঠার কোন লক্ষণ নেই।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here