নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আবাসিক এলাকায় ইটভাটা স্থাপনের প্রতিবাদে এলাকাবাসীর  মানববন্ধনে ছাত্রলীগ সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। এতে সাংবাদিকসহ ১৫ জন আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সিদ্ধিরগঞ্জের আটি ছাপাখানা এলাকায়। পুলিশ ঘটনাস্থল থেকে আবু সাইদ ও রাজু নামে দুই সন্ত্রাসীকে গ্রেফতার করেছে।

এলাকাবাসী জানিয়েছে, সিদ্ধিরগঞ্জের আটি গ্রামের ছাপা খানা এলাকায় সংশ্লিষ্ট কৃর্তপক্ষের অনুমতি না নিয়ে শাহ পরান নামের একটি নতুন ইটভাটা স্থাপন করেন মোসাম্মৎ সানোয়ারা বেগম। এতে বিক্ষদ্ধ হয়ে উঠে এলাকাবাসী। আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করলে পরিবেশের মারাত্ত্বক ক্ষতি হবে মর্মে এলাকাবাসী ইটভাটায় স্থাপনের প্রতিবাদে বৃহস্পতিবার সকাল ১১টায় ছাপাখানা এলাকায় মানববন্ধন করে। এসময় ইটভাটার মালিক বাবুলের মেয়ের জামাই জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শফিকুল ইসলামের নেতৃত্বে ২৫/৩০জন সন্ত্রাসী লাঠিসোটা নিয়ে মানববন্ধনরত এলাকাবাসীর উপর হামলা চালায়। এসময় এলাকাবাসী প্রতিরোধ করেলে উভয় মধ্যে সংঘর্ষ বাধে। একপর্যায়ে এলাকাবাসীর প্রতিরোধের মুখে  সন্ত্রাসী পালিয়ে যেতে বাধ্য হয়। সংঘর্ষে ফটো সাংবাদিকসহ ১৫জন আহত হয়। আহতদের মধ্যে ৪/৫জনকে স্থানীয় হাসপাতালে পাঠানে হয়েছে। খবর পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। এসময় এলাকাবাসী হামলাকারীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল বের করে। বেলা সাড়ে ১২টায় ৪নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর হাজী নুর হোসেন ঘটনাস্থলে এসে এলাকাবাসীদের আশ্বস্থ করেন এলাকায় কোন ইটভাটা হবে না। এই আশ্বাসের প্রেক্ষিতে এলাকাবাসী শান্ত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে আবু সাইদ ও রাজু নামে দু’সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। এব্যাপারে স্থানীয় বাসিন্দা ও থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক তাজিম বাবু জানায়, পরিবেশ আইন অনুযায়ী আবাসিক এলাকার ৩ কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপনের কোন নিয়ম নেই। কিন্তু আইন না মেনে এখানে ইটভাটা স্থাপন করে ইট পুরানোর কাজ শুরু করা হয়। আমি নিজে জেলা প্রশাসকসহ পরিবেশ অধিদপ্তরে চিঠি দিয়েছি এটি বন্ধ করার জন্য।

অপরদিকে সকালে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোরশেদ আলমের নেতৃত্বে ৩ সদস্যের একটি তদন্ত দল আসে ইটভাটার লাইসেন্স প্রদানের আবেদনের তদন্ত করতে। একই সময় এলাকাবাসী ইটভাটা স্থাপনের বিরুদ্ধে মানববন্ধন করেন। মানববন্ধনে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শফিকুল ইসলামের নেতৃত্বে মাইক্রোবাস ও হোন্ডা যোগে এসে একদল সন্ত্রাসী লাঠিসোটা নিয়ে হামলা চালায়।

এব্যাপারে তদন্ত দলের সদস্য পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আক্তারুজ্জামান টুকু জানান, ইটভাটা স্থাপনের অনুমতি চেয়ে করা দরখাসেত্মর তদন্ত করতে আমরা এসিছিলাম। কিন্তু সিটি কর্পোরেশন এলাকায়  ইটভাটা স্থাপনের কোন নিয়ম নেই। যার কারণে এখানে ইটভাটা স্থাপনের অনুমতি দেয়ার সুযোগ নেই। লাইসেন্স ছাড়া কিভাবে ইটভাটা ইটপুড়ানো শুরু করলো এব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, এর বিরুদ্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এব্যাপারে ইটভাটার মালিক সানোয়ারা বেগমের স্বামী মনির হোসেন বাবুল এর মোবাইলে ফোন করলে তিনি রিসিভ করেননি। সিদ্ধিরগঞ্জ থানার ওসি ঘটনার সতত্য স্বীকার করে বলেন, এলাকার জনগণ মধ্যে উত্তেজনা রয়েছে। সেখান থেকে আমরা ২জনকে আটক করে নিয়ে এসেছি। তবে তাদেরকে এখনও গ্রেফতার দেখাইনি। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মাকসুদুর রহমান কামাল/নারায়ণগঞ্জ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here