ডেস্ক রিপোর্ট :: নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রাম থেকে একটি বড় বাগডাশ বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। রোববার (১৫ নভেম্বর) এই বন্যপ্রাণীটি উদ্ধার করা হয়। পরে ওই প্রাণীটিকে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এলাকাবাসী সূত্রে জানা যায়, রোববার সকাল ৬টায় উপজেলার চৌগ্রামের ব্যবসায়ী রবিউল ইসলামের শয়ন ঘরে একটি বন্যপ্রাণী ঢুকে আটকা পড়ে। এতে বাড়ির লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রাণীটিকে উদ্ধার করে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবগত করেন পরিবেশ কর্মীরা। পরে এলাকাবাসীর সহযোগিতায় পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সাংবাদিক ও পরিবেশ কর্মী আব্দুর রশিদ, শিক্ষক রাজু আহমেদ রাসেল, রবিউল ইসলাম প্রমুখ।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মো. জাহাঙ্গীর করিব বলেন, উদ্ধারকৃত প্রাণীটির নাম বড় বাগডাশ। ইংরেজিতে এটিকে Large Indian Civet বলা হয়। এদের বসবাস গভীর জঙ্গলে। এরা খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবন যাপন করে থাকে। তাছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না বলে জানান তিনি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here