সাড়ে ছয় হাজার স্বেচ্ছাসেবী সমিতিকে ৯ কোটি টাকার অনুদান

সাড়ে ছয় হাজার স্বেচ্ছাসেবী সমিতিকে ৯ কোটি টাকার অনুদানস্টাফ রিপোর্টার :: ১৯৭৮ সাল থেকে মহিলা বিষয়ক অধিদপ্তর নারীদেরকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী কারার লক্ষ্যে অনুদান বিতরনের কার্যক্রম চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থ দেশের ৬৪ জেলায় ৪,৬৪২টি স্বেচ্ছাসেবী সমিতির মধ্যে ৮,৮৬,৯৫,০০০ টাকার চেকের অনুদান বিতরণ করা হল। ১২৮ টি সমিতিকে ৪০ হাজার টাকা করে, ৩২৭টি সমিতির মধ্যে ১০ হাজার টাকা এবং ৪১৮৭টি সমিতিতে মোট ৮ কোটি ৩ লক্ষ ৫ হাজাজ টাকা প্রদান করা হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বুধবার সকালে রাজধানীর মহিলা বিষয়ক অধিদপ্তরের মাল্টিপারপাস হল রুমে সমিতির সদস্যদের মাঝে এ চেক বিতরণ করেন।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য বেগম ফজিলাতুন্নেছা ইন্দ্রিয়া , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব(প্রশাসন) জ্যোতি লাল কুরী, অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মাহমুদা শারমিন বেনু , জাতীয় মহিলা সংস্থার চেয়াম্যান অধ্যাপক মমতাজ বেগম এ্যাডভোকেট প্রমুখ।

উল্লেখ্য মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধিত সমিতির সংখ্যা ১৮,৬৬৯টি।

প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, নারীকে ক্ষমতায়িত হতে হলে তাদেরকে আত্মনির্ভরশীল হতে হবে। স্বামীর উপর নির্ভরশীল হয়ে থাকলে চলবেনা। অর্থনৈতিক ভাবে মুক্তি পেতে হলে পুরুষের উপর নির্ভরশীল হয়ে ক্ষমতায়ন হওয়া যাবেনা। তবে নারী ও পুরুষের প্রতি পারস্পরিক শ্রদ্ধাশীল হতে হবে।

সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, নারী শিক্ষার বিষয়ে বেগম রোকেয়া যে স্বপ্ন দেখেছিলেন তা আজ স্পূর্ণরূপে বাস্তবায়িত হয়েছে। নারীর ক্ষমতায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়ন করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

সংসদ সদস্য বেগম ফজিলাতুন্নেছা ইন্দ্রিয়া বলেন, বাংলাদেশে মোট ২টি রাজনৈতিক দল আছে। একটি হল স্বাধীনতার পক্ষের দল আর অপরটি হল স্বাধীনতার বিপক্ষের দল।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশের ইটভাটাগুলোর ওপর দৃষ্টি রাখার সুপারিশ

ডেস্ক রিপোর্ট : জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য দেশের ইটভাটাগুলো নীতিমালা ...