সারদা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

কলকাতা : ভুঁইফোঁড় অর্থলগ্নীকারী সংস্থা সারদা মামলায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই দিয়ে তদন্তের নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট। এই মামলায় পশ্চিমবঙ্গে সিবিআই তদন্ত চেয়ে একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে শুক্রবার বিচারপতি টি.এস.ঠাকুর এবং সি.নাগাপ্পানের ডিভিশন বেঞ্চ এই রায় দেয়।

সারদা কান্ডে ভারতের ত্রিপুরা, অসম,উড়িষ্যা সিবিআই তদন্তে রাজি হলেও বাধ সাধে পশ্চিমবঙ্গ। সিবিআই তদন্তের বিরোধীতা করে রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতকে বলা হয়েছিল সিবিআই তদন্তের কোন প্রয়োজনীয়তা নেই। রাজ্য সরকারের সেই বক্তব্যের পরিপ্রেক্ষিতে সারদা কান্ডে সিবিআই তদন্ত চেয়ে একটি মামলা করা হয় সুপ্রিম কোর্টে। এদিন সেই মামলার রায় দিল শীর্ষ আদালত।

উল্লেখ্য পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা এবং উড়িষ্যা এই চার রাজ্য জুড়ে ২৫ লক্ষের বেশি আমানতকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর্থিক কেলেঙ্কারির পরিমাণ ১০ হাজার কোটের রুপির বেশি। সারদা কান্ডে ইতিমধ্যে গ্রেফতার হয়েছে সারদার সর্বময় কর্তা সুদীপ্ত সেন, তার স্ত্রী পিয়ালী সেন, সংস্থার অন্যতম কর্তা দেবযানী, কুনাল ঘোষ সহ একাধিক ব্যক্তি।

রাজ্যে শেষ পর্বের লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্টের এই রায়ে শাসক দল তৃণমূল কংগ্রেস বেশ কিছুটা চাপে পড়ে গেল বলেই মনে করা হচ্ছে। কারণ আগামী ১২ মে শেষ দফার ভোটে এর প্রভাব পড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনার সংক্রমণ রোধে ইরানে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক ::করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ...