ব্রেকিং নিউজ

সামাজিক দুরত্ব মানছেন না দিনাজপুরের মানুষ

রফিকুল ইসলাম ফুলাল, দিনাজপুর প্রতিনিধি :: মরণব্যাধি করোনা সতর্কতায় সামাজিক দুরত্ব নিশ্চিতকরনে দিনাজপুরের জেলা প্রশাসন হঠাৎ করেই কঠোর নীতি অবলম্বন থেকে পিছিয়ে আসার ফলে জেলা সদরসহ বিভিন্ন উপজেলার বাজার ও রাস্তাঘাটের দৃশ্যপট পাল্টেছে। গত কয়েকদিনে শহর ও শহরতলী প্রায় জনশুন্য থাকলেও গত বৃহস্পতিবার সকাল থেকে সর্বত্র লোকজনের অবাধ বিচরন এবং ছোট খাটো যানবাহন চলাচল বৃদ্ধি পেয়েছে ফলে করোনা ঝুকিতে রয়েছে খেটে খাওয়া মানুষ।

শহরের কয়েকদিনের দৃশ্য আর গতকালের দৃশ্য দেখলে মনে হবেনা দিনাজপুরে সামাজিক দুরত্ব বজায় রাখার সিদ্ধান্ত বলবৎ রয়েছে। প্রশাসনেরও তৎপরতা কিছুটা ঢিলে ঢালা। এরই মধ্যে জেলা প্রশাসনের পক্ষে মাইকিং করে কাচাঁবাজার,মুদিখানাসহ দোকানাপাট দুপুর ১টা পর্যন্ত খুলে রাখার ঘোষনা দেয়ায় পরিস্থিতি আরো জটিল হয়েছে। এ সুযোগ নিয়ে লোকজন সামাজিক দুরত্ব বজায় রাখার সরকারের সিদ্ধান্ত অমান্য করে যেখানে-সেখানে আড্ডাবাজি ও অবাধে চলাচলা করছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষগুলো উপার্জনের সন্ধানে বের হয়েছে। হাটে বাজারেও একই অবস্থা পরিলক্ষিত হচ্ছে।

এদিকে সেনাবাহিনী হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বিভিন্ন এলাকায় তৎপরতা অব্যাহত রেখেছে। যারা স্বাস্থ্য কেন্দ্রে আসতে পারছেনা তাদের দ্বারে স্বাস্থ্য সেবা পৌছে দিচ্ছে সেনা মেডিকেল টিম। রাস্তায় যানবাহনে জীবানুনাশক স্প্রে করছেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে অনেকেই বলেছেন, কোথাও সেভাবে সামাজিক দুরুত্ব মানা হচ্ছে না, বিশেষ করে ত্রান প্রদানের জন্য শহর ও গ্রামগঞ্জের বিভিন্ন পাড়া-মহল্লায় জনসমাগম ঘটিয়ে মানুষকে আরো হুমকীর মধ্যে ফেলা হচ্ছে। তারা বলেন,ত্রান দেয়ার ক্ষেত্রে ছবি তোলা হচ্ছে একদম কাছাকাছি দাড়িয়ে যাতে করে ত্রাণ প্রদানকারী এবং গ্রহনকারী সবাই চরম ঝুকিতে পড়ছে, এগুলোর বিষয়ে তারা সরকারের সঠিক পদক্ষেপ গ্রহনের আহবান জানান।

সামাজিক দুরত্ব বজায় নিশ্চিত বিষয়ে শিথিলতা অবলম্বন করা হয়েছে কিনা এমন প্রশ্নে দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলম সাংবাদিকদের জানান, সামাজিক দুরত্ব নিশ্চিত করন বিষয়ে প্রশাসন সরকারের নির্দেশ মেনেই কাজ করছে। তিনি আরো জানান, মানবিক আচরন করার নির্দেশ মেনে মাঠে প্রশাসন কাজ করছে এবং মানুষকে ঘরে থাকার জন্য মাইকিংসহ বিভিন্নভাবে প্রচার করা হচ্ছে।

গত ২৬ মার্চ/২০২০ থেকে করোনা সতর্কতায় সামাজিক দুরত্ব নিশ্চিত করতে প্রশাসন প্রথম থেকেই কঠোর নীতি অবলম্বন করায় সর্বত্র এক প্রকার জনশুন্য ছিল কিন্তু এখনকার চিত্র ভিন্নরুপ হচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনপুরায় পুলিশ, হাসপাতালের ওয়ার্ড বয় ও এক মহিলা করোনায় আক্রান্ত 

রাকিবুল হাসান মনপুরা (ভোলা) প্রতিনিধিঃ ভোলার মনপুরায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ড বয়, পুলিশ ...