সামরিক শক্তি আরও বাড়াবে ইরান: ঘোষণা রুহানির

ু্ ্রউ্র

ডেস্ক নিউজ :: চাপ থাকা সত্ত্বেও সামরিক শক্তির বৃদ্ধিতে ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাবে বলে ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

সোমবার (১১ ফেব্রুয়ারি) দেশটির ৪০তম ইসলামী বিপ্লব উপলক্ষে তেহরানের আজাদী স্কয়ারে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এ কথা বলেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম ‘ইয়েনি শাফাক’ এ তথ্য জানায়।

এর আগে ২০১৫ সালে পরমাণু শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়। এতে ইরানকে ৩ দশমিক ৫ শতাংশ পরিমাণ বা ৩০০ কেজি পর্যন্ত বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণের পরিমাণ বেঁধে দেওয়া হয়। বিনিময়ে দেশটির বিরুদ্ধে সকল আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এই চুক্তির ফলে বিশ্ববাজারে নিজেদের তেল ও গ্যাস বিক্রির অনুমতি পায় ইরান।

তবে তেহরান পারমাণবিক অস্ত্র রাখার কথা অস্বীকার করে আসছে আগে থেকেই। পরবর্তীতে জাতিসংঘের পারমাণবিক পরিদর্শকদের সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা যায়, ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তির নিয়মাবলি ঠিকঠাক মতোই মেনে চলছে। এরপরও ২০১৮ সালের মে মাসে এই চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সিদ্ধান্ত নেন। এমনকি চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা জারি করেন তিনি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভয়াল ২১ আগস্ট আজ

স্টাফ রিপোর্টার :: ভয়াল ২১ আগস্ট আজ। ২০০৪ সালের এ দিনে রাজধানীর ...