ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

প্রায় এক যুগ নিভৃত সন্ন্যাস যাপনের পর ডজনখানেক হিট গান নিয়ে রাজকীয় ভঙ্গিতেই বাংলার সঙ্গীতভুবনে ফের প্রত্যাবর্তন করলেন জনপ্রিয় গীতিকার, সুরকার ও সঙ্গীত চেষ্টা ‘চিরহরিৎ’ শিল্পী কায়সার ইসলাম।  

ইউটিউবে হাজার হাজার লাইক শেয়ারের বদৌলতে প্রায় ভাইরাল হয়ে ওঠা চিরহরিৎ-এর সর্বশেষ এসব গানের মধ্যে কয়েকটি গানের ভিডিওর কথা না বললেই নয়; যেমন, এ কোন পৃথিবী, অর্থহীন আলাপে চলছে অন্তহীন তর্ক, আজ যেন পৃথিবীটাকে নতুন করে চেনা হলো, স্বপ্ন ভেঙ্গে গেছে, বুঝিনি আগে, কিংবা, নিভৃত সন্ন্যাসী। চিরহরিৎ-এর নিজস্ব ইউটিউব চ্যানেলে [https://youtube.com/c/kaiserislamtao] গিয়ে শুনতে পারেন তার সবগুলি গান; প্রতিটি নিজের গাওয়া, নিজের রচনা ও সুরে তৈরি।

২০১০-১২ পর্বে প্রথম আবির্ভাবেই শ্রোতার মুগ্ধতা কেড়েছিল তার গান। গানের মধ্যে যারা নিজের গভীর মরমের ছায়া খুঁজে ফেরেন, সহজেই তাদের আপন হয়ে যাওয়ার একটি সহজাত বৈশিষ্ট্য রয়েছে এ শিল্পীর। কিন্তু কেন এই মধ্যবর্তী কয়েক বছরের নীরবতা? জানতে চাইলে একাধারে কবি, আজন্ম-ছাত্র, ও গানের শিক্ষক চিরকৌতুহলী মিষ্টিভাষী এ শিল্পীর উত্তর, ‘আসলে প্রস্তুতি নিচ্ছিলাম। সহজ, অথচ সাবলীল ও শক্তিমান কিছু একটা করার জন্য প্রস্তুতি। মনে হচ্ছে এখন আমি প্রস্তুত!

করোনার ঘরবন্দী থাকার কাল শেষ হওয়ার পর ঢাকা-চট্টগ্রামে আবারো স্টেজ শো নিয়ে ব্যস্ত হয়ে পড়ছেন কায়সার ইসলাম। পাশাপাশি ভারতের কলকাতা আর জামশেদপুর থেকে ডাক এসেছে। ‘চিরহরিৎ মানুষের দল’ নামে তার নতুন এ গানের দলে সহযোদ্ধা হিসেবে রয়েছেন দেশের সেরা পারকাশনিস্ট ও ড্রামার শুভ এবং খ্যাতিমান বেজিস্ট সুশোভন রক্ষিত দীপ।

চিরহরিৎ মিউজিক স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক কায়সার ইসলাম মনে করেন, গান আমাদের প্রাণ। আমাদের বিশ^াস। কেউ গায়, কেউ শোনে; কিন্তু সবাই আমরা গানটাকেই শেষ পর্যন্ত বুকের মধ্যে ধরে রাখি।

এখানে উল্লেখ্য, কায়সার ইসলাম একজন স্বতঃস্ফ‚র্ত লেখক ও গীতিকবিও বটেন। বিগত আড়াই দশকের সৃষ্টিমুখর পরিভ্রমণে ১৬টি পাঠকনন্দিত গ্রন্থ রচনা করেছেন তিনি। আগামী ডিসেম্বরে প্রকাশ হতে যাচ্ছে তার বাছাইকৃত ২০০ গানের একটি সমৃদ্ধ পান্ডুলিপি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here