বেড়িবাঁধ মেরামতে কাজ করছেন ৫০০ শ্রমিক

ডেস্ক রিপোর্টঃঃ  সাতক্ষীরার খোলপেটুয়া নদীর ভেঙে যাওয়া বেড়িবাঁধ মেরামত কার্যক্রম শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। সোমবার (১৮ জুলাই) সকাল ৭টা থেকে ৫০০ শ্রমিক বাঁধ মেরামতে কাজ শুরু করেছে। এতে সার্বিক সহযোগিতা করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

এর আগে শুক্রবার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পশ্চিম দূর্গাবাটি এলাকায় খোলপেটুয়া নদীর ১৫০ ফুট উপকূল রক্ষা বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে পানিবন্দি হয়ে পড়ে ইউনিয়নের ৯ গ্রামের ২৫ হাজার বাসিন্দা। ভেসে যায় ৮ কোটি টাকার মাছের ঘের, পুকুর ও কাঁকড়া খামার।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম বলেন, ৫০০ উপকূলীয় বাসিন্দা বাঁধ মেরামতে কাজ শুরু করেছেন। পানি উন্নয়ন বোর্ড ঠিকাদারের মাধ্যমে কাজ করছে। আমরা পরিকল্পনা দিয়েছি ও সার্বিক সহযোগিতা করছি।

তিনি আরও বলেন, ভাঙনকবলিত স্থান থেকে দূরে বাঁশ দিয়ে রিং বাঁধ তৈরি করা হচ্ছে। বাঁধ মেরামত কাজ আগামীকাল অথবা পরের দিন শেষ হবে বলে ধারণা করছি। বাঁধ মেরামত শেষ না হওয়া পর্যন্ত নদীর জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করবে।

পানি উন্নয়ন বোর্ড দক্ষিণ-পশ্চিমাঞ্চল খুলনার প্রধান প্রকৌশলী এ কে এম তাহমিদুল ইসলাম বলেন, বাঁধটি আকস্মিক ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে পানি উন্নয়ন বোর্ড থেকে মেরামতের জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। তীব্র জোয়ারের কারণে গত তিন দিনে মেরামত করা সম্ভব হয়নি। তবে আনুসঙ্গিক প্রস্তুতি আমাদের সম্পন্ন করা ছিল।

তিনি আরও বলেন, পাঁচ হাজার জিও ব্যাগ ও পর্যাপ্ত বাঁশ দিয়ে মেরামত কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এখন আমাদের আয়ত্ত্বে চলে এসেছে। দ্রুত সময়ের মধ্যেই মেরামত কাজ শেষ হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here