ইটালির উপকুলে অভিবাসীদের নিয়ে পরিত্যক্ত জাহাজইউনাইটেড নিউজ ডেস্ক :: ভূমধ্যসাগরে শত শত অভিবাসীকে বহনকারী পরিত্যক্ত একটি জাহাজ এখন ইটালির উপকুলের দিকে টেনে নিয়ে যাওয়া হচ্ছে।

সিয়েরালিওনের পতাকাবাহী জাহাজটিতে চারশোর বেশি অভিবাসী রয়েছে এবং জাহাজটির ক্রুরা তাদের ফেলে চলে যাবার পর ইটালির কোস্টগার্ড এর নিয়ন্ত্রণ গ্রহণ করে। জাহাজটি থেকে যখন নাবিকরা পালিয়ে যায় তখন এটি বিপজ্জনকভাবে নিজে থেকেই ভেসে চলছিল ইটালির উপকুলের দিকে।

তখন জাহাজের রেডিও ব্যবহার করে একজন যাত্রী ইটালির কোস্ট গার্ডের সঙ্গে যোগাযোগ করে এবং জানায় তাদের জাহাজে কোন নাবিক নেই। জাহাজের প্রায় সাড়ে চারশো অভিবাসীর মধ্যে তখন চরম আতংক। এদের মধ্যে আছে অনেক শিশু, এমনকি অন্তসত্ত্বা নারী।

খবর পেয়ে সাথে সাথে উদ্ধারকারী জাহাজ সেদিকে যায়। হেলিকপ্টারে করে কোস্টগার্ডরা জাহাজটির ওপর গিয়ে নামে। আইসল্যান্ডের একটি জাহাজ এখন এজাডিনকে টেনে নিয়ে যাচ্ছে ইটালির উপকুলের দিকে।

ইটালিয়ান কোস্ট গার্ডের একজন কমান্ডার যাত্রীরা এখন নিরাপদে আছে। জাহাজটি এখন ইটালির করিগ্লিয়ানো ক্যালাব্রো বন্দরের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে জাহাজ থেকে সব অভিবাসীকে নামানো হবে।

ইজাডিন হচ্ছে অভিবাসীদের বহনকারী সর্বশেষ জাহাজ, যেটিকে নাবিকরা ইটালির উপকুল পর্যন্ত এসে পরিত্যক্ত অবস্থায় রেখে গেছে। আইসল্যান্ডের যে জাহাজ এখন ইজাডিনকে টেনে নিয়ে যাচ্ছে, এর আগে একইভাবে সেটি আরও চারটি জাহাজকে উদ্ধার করেছে।

এর আগের জাহাজ, ব্লু স্কাই এমকে একই ভাবে উদ্ধার করা হয়েছিল। সেই জাহাজে ছিল প্রায় এক হাজার মানুষ।

ইটালিকে গত কয়েক বছর ধরে এভাবে আসা অভিবাসীদের আশ্রয় দিতে হচ্ছে। এদের বেশিরভাগই আসছে মধ্যপ্রাচ্য এবং হর্ণ অব আফ্রিকা থেকে।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here