সরকারী বই ২০ টাকার বিনিময়ে প্রদান

ঝিনাইদহ : ঝিনাইদহের মহেশপুর উপজেলার সীমান্তবর্তী আলহাজ্ব মফিজ উদ্দীন একাডেমী মাধ্যমিক বিদ্যালয় শিক্ষকরা ৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্তবিনা মুল্যের সরকারী বই ২০ টাকার বিনিময়ে ৭২৫ জন ছাত্র-ছাত্রীদের মাঝে বই বিতরন করেছেন।

বিদ্যালয়ের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর কয়েকজন ছাত্র/ছাত্রী নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের কাছ থেকে স্যাররা নতুন বই দেওয়ার জন্য ২০টাকা করে আদায় করেছে।

আলহাজ্ব মফিজ উদ্দীন একাডেমীর ইংরেজী শিক্ষক তরিকুল ইসলাম জানান, মহেশপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে বই নিয়ে আসার জন্য যানবাহন খরচ বাবদ ছাত্র/ছাত্রীদের কাছ থেকে ২০ টাকা করে নেওয়া হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের ঘটনা সত্যতা স্বীকার করে জানান, অফিস থেকে বই নিয়ে আসতে গেলে অফিসের কর্মচারীদের টাকা না দিলে তারা বই না দিয়ে তাল বাহানা করে থাকে। যার কারণে অফিসের টাকা ও যানবহন খরচ বাবদ এই টাকা নেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল বারী জানান, টাকা নেওয়ার কথা শুনেছি তবে ঐ টাকা যদি ছাত্র/ছাত্রীদের ফেরৎ না দেওয়া হয় তাহলে ঐ বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বন্ধ করে দেওয়া হবে।

মহেশপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ জানান, টাকা নেওয়ার ব্যাপারে এখনও পর্যন্ত কেউ কোন অভিযোগ করেননি। অভিযোগ করলে বিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছিমা খাতুন জানান, সরকার সম্পূর্ণভাবে ছাত্র/ছাত্রীদের হাতে বিনা মূল্যে বই তুলে দিচ্ছে। উপজেলা থেকে প্রত্যেকটা বিদ্যালয়ে বই পৌছানোর জন্য সরকার টাকা দিয়ে থাকে। এবারো সেই অর্থ ইতি মধ্যে পৌছে গেছে। সেখানে ছাত্র/ছাত্রীদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়টি মেনে নেওয়া যাবে না। তিনি আরও জানান, ছাত্র/ছাত্রীদের কাছ থেকে টাকা যদি টাকা নিয়ে থাকে তাহলে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আহমেদ নাসিম আনসারী/

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেট্রোরেলের স্থাপনায় সরাতে হতে পারে কমলাপুর রেলস্টেশন

ডেস্ক রিপোর্ট:: কমলাপুর রেলওয়ে স্টেশন অন্যস্থানে সরানোর প্রস্তাব করা হয়েছে । মেট্রোরেলের ...