সপ্তহব্যাপী সফরে রাষ্ট্রপতি আজ ভারত যাচ্ছেন

ঢাকা : ভারতের ১ম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর আমন্ত্রণে প্রায় সপ্তহব্যাপী অর্থাৎ ৬ দিনের রাষ্ট্রীয় সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বৃহস্পতিবার দিল্লীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট রাষ্ট্রপতি ও তার পত্নী রাশিদা খানমকে নিয়ে আজ বেলা পৌনে এগারটায় হযরত শাহজারাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। তিনি নয়াদিল্লীতে রাষ্ট্রপতি ভবনে অবস্থান করবেন। সফরকালে তিনি আগ্রা, জয়পুর ও কলকাতার মতো ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবেন। তিনি ২৩ ডিসেম্বর দেশে ফিরবেন।
প্রায় ৩ দশক পর বাংলাদেশের কোন রাষ্ট্রপতির এটাই ১ম ভারত সফর। এটি এমন এক সময় ঘটছে, যখন দুদেশ শিগগিরই স্থল সীমান্ত চুক্তির অনুমোদনের মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আশা করছে। আশা করা হচ্ছে, এ সফরের মধ্যদিয়ে ঘনিষ্ঠ ২ প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদার হবে।
বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে শুক্রবার রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জীর বৈঠক অনুষ্ঠিত হবে। পরে তিনি ভারতের রাষ্ট্রপতির দেয়া ভোজসভায় যোগ দেবেন। এ ছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও বৈঠক অনুষ্ঠিত হবে। সফরকালে রাষ্ট্রপতির সঙ্গে ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারী, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী সুষমা স্বরাজ, রাজ্যসভার বিরোধী দলীয় নেতা গোলাম নবী আজাদ আলাদা আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন

ডেস্ক রিপোর্ট:: দুস্থ শিল্পীদের সহায়তা, তহবিল গঠন ও চলচ্চিত্রের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র ...