নাজমুল মোড়ল, মাদারীপুর প্রতিনিধিঃ নাব্য সংকটের কারনে কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে দিনের বেলা সীমিত আকারে ফেরি চলাচল করলেও সন্ধার পর বন্ধ রয়েছে।

নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় ১০ দিন বন্ধ থাকার পর শুক্রবার বিকেলে ৩টি ফেরি ট্রায়ালে সফলভাবে পারাপার হয় । শনিবার সকাল থেকে সীমিত আকারে কয়েকটি কেটাইপ ফেরি চলাচল করে। পদ্মা সেতু পিলারের কাছে প্রচন্ড স্রোত বহমান থাকায় নিরাপত্তার স্বার্থে সন্ধার পর বন্ধ করে দেয়া হয়েছে ফেরি সার্ভিস। তবে এখনো রোরো ও ডাম্ব ফেরি চালু করা যায়নি।

বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এরআগে ২৯ আগষ্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগষ্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহনকৃত এলাকায় ৫ আগষ্টের পর সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। শুক্রবার দুপুরে পদ্মা সেতু ২৫ নং পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার।

এরআগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেল ড্রেজিং করে প্রস্তুত করে বিআইডব্লিউটিএ। এরপর শিমুলিয়া ঘাট থেকে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর , কেটাইপ ফেরি ক্যামেলিয়া ও কুমিল্লা যানবাহন বোঝাই করে রওনা দেয়। লৌহজং টার্নিং এর মুখ থেকে বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগ টাগ বোট ও ট্রলারে চড়ে পানি মেপে মেপে প্রথমে ফেরি ক্যামেলিয়াকে পার করে। কিন্তু রো রো ফেরিটি লৌহজং টার্নিং মুখে এসে মার্কিং এর পাশে ডুবোচরে আটকে যায়। এসময় সরু চ্যানেল হওয়ায় কেটাইপ ফেরি কুমিল্লা মাঝ পদ্মায় নোঙ্গর করে রাখা হয়।

পরে বিআইডব্লিউটিএর ২টি টাগ বোট আধা ঘন্টা চেষ্টা করে রো রো ফেরিটি উদ্ধার করলে ২টি ফেরিই কাঠালবাড়ি ঘাটে পৌছায়। তবে সন্ধ্যা হয়ে যাওয়ায় পদ্মা সেতুর নিরাপত্তার স্বার্থে ফেরি সার্ভিস বন্ধ করে দেয়া হয়। শনিবার সকাল থেকে সকল ফেরি চলাচল শুরু হওয়ার কথা থাকলেও চলাচলের উপযোগী চ্যানেল না হওয়ায় এদিন রো রো ও ডাম্ব ফেরি চলাচল বন্ধ থাকে। ৫ টি কেটাইপ ফেরি সতর্কতার সাথে চলাচল করে। তবে নিরাপত্তার স্বার্থে সন্ধার পর আবারও বন্ধ রাখা হয়েছে ফেরি।

এদিকে এ পর্যন্ত এরুটে নাব্যতা পরিস্থিতি ফিরিয়ে আনতে ৬ লাখ ৭০ হাজার ঘনমিটার পলি অপসারন করা হয়েছে। মোট ৩৩ লাখ ঘনমিটার পলি অপসারনের লক্ষ্যমাত্রা বিআইডব্লিউটিএর। বিআইডব্লিউটিএর ১৩ টি ড্রেজার এরুটে অবস্থান করছে।

বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, সকাল থেকে ৫টি কেটাইপ ফেরি চলাচল করেছে। তবে পদ্মা সেতুর নিরাপত্তার স্বার্থে সন্ধার পর ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here