স্টাফ রিপোর্টার ::শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে দু’টি অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ হিসেবে প্রায় পাঁচ কোটি ১২ লাখ টাকা জমা দিয়েছে বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন মেঘনা প্রেট্রোলিয়াম লিঃ।

আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের কাছে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক মো. আকতার হোসেনের নেতৃত্বে চারসদস্যের একটি প্রতিনিধিদল পাঁচ কোটি ১১ লাখ ৯০ হাজার ৪১৯ টাকার একটি চেক হস্তান্তর করেন।

সরকারি এ প্রতিষ্ঠনিটির গত ২০১৭-১৮ অর্থবছরের লাভের নিদিষ্ট অংশ দুই কোটি ৪৫ লাখ ৯১ হাজার ৪৭৩ টাকা এবং ২০১৮-১৯ অর্থবছরের লাভের নিদিষ্ট অংশ দুই কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৯৪৬ টাকা শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দেয়া হয়।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী, কোম্পানির নিটলাভের শতকরা পাঁচভাগের একদশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমাপ্রদানের বিধান রয়েছে। এ পর্যন্ত দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে ১৭৬টি কোম্পানি এ তহবিলে অর্থ প্রদান করছে। এ তহবিলে এখনও পর্যন্ত জমার পরিমাণ প্রায় ৪’শ ৯৬ কোটি টাকা। অন্যদিকে এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের সাড়ে দশহাজার শ্রমিককে প্রায় ৪৪ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন এর মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, মেঘনা প্রেট্রোলিয়াম লিঃ এর সিবিএ সভাপতি মো. সাদিকুর রহমান, সাধারণ সম্পাদক মো. হামিদুর রহমান এবং সাংগঠনিক সম্পাদক মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here