৯০’র দশকের শ্রেষ্ঠ নায়ক। বাংলা চলচ্চিত্রের ফেরিওয়ালা ‘সালমান শাহ্‌’। অমর এই নায়কের ৪৫তম জন্মদিন আজ (১৯ সেপ্টেম্বর)। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জাকিগঞ্জ উপজেলায় জন্ম গ্রহণ করেন প্রয়াত এই নায়ক। সালমান শাহ্‌ পারিবারিক ভাবে ‘শাহরিয়ার চৌধুরী ইমন’ নামেও সমাদৃত ছিলেন।

11এই চিত্রনায়কের জন্মদিন উপলক্ষে নানা উৎসব পালন করবে তারই ভক্ত সুরিদদের সংগঠন সালমান শাহ স্মৃতি পরিষদ।

“কেয়ামত থেকে কেয়ামত, স্বপ্নের নায়ক” সিনেমা দিয়েই শ্রেষ্ঠত্বের অনন্য আসনে উঠে আসেন সালমান শাহ্‌। জায়গা করে নেন কোটি মানুষের মণিকোঠায়। ২০ বছর পরেও তার শূন্য স্থানটি এখনো খালিই রয়ে গেছে। তার অকাল মৃত্যু কাঁদিয়েছে অসংখ্য ভক্তদের, যার অভাব হারে হারে টের পেয়ে চলেছে বাংলা চলচ্চিত্র শিল্প।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে সালমান শাহ চলচ্চিত্রে অভিনয় করার সু্যোগ পান। ১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়েই বাজিমাত করেন তিনি। ছবিতে নায়িকা ছিলেন মৌসুমী। জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। মোট ২৭ টি ছবিতে অভিনয় করেন সালমান শাহ্‌।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ২৪ বছর বয়সে অকাল মৃত্যু হয় এই কিংবদন্তির। এটি একটি হত্যাকান্ড ছিল বলেও কথিত রয়েছে। যদিও দুই যুগ অতিক্রান্ত হতে চললেও, অপ্রত্যাশিত এই মৃত্যু রহস্যের ঝট এখনো খুলতে পারেনি বাংলাদেশের আইন ব্যবস্থা।

অনেকেই সালমান শাহ-এর মৃত্যুর জন্য তাঁর স্ত্রী সামরার দিকে অভিযোগের আঙুল তোলেন, এমনকি পরবর্তীকালে সালমানের পরিবারের পক্ষ থেকে স্ত্রী সামিরা ও আরো কয়েকজন কে আসামি করে মামলা দায়ের করা হয় কিন্তু পরে এই মামলার আর কোন অগ্রগতি হয়নি ফলে সালমানের মৃত্যু নিয়ে রহস্য আর উদঘাটিত হয়নি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here