ডেস্ক রিপোর্ট::  শীত মানেই সবজির সমাহার। বাজারে দেখা যায় বাহারি ধরনের সবজি । তাই বলা হয় শীতকাল ভোজনরসিকদের জন্য আদর্শ সময় । ঠাণ্ডা আবহাওয়ায় গরম খাবার সকলের মুখরোচক । তাই তৈরি করে নিন শীতের মজাদার ভেজিটেবল স্টু ।

উপকরণ:

সয়াবিন বা জলপাই তেল ২ চা-চামচ, কচি পেঁয়াজপাতা কুচি গোটা ১টি, লাল ক্যাপসিকাম মাঝারি ১টি, রসুন ২ কোয়া (থেঁতলে নেওয়া), টমেটো কুচি দেড় কাপ, ফিশ স্টক ২ কাপ, জাফরান (ইচ্ছা) আধা চা-চামচ, ভাজা শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, যেকোনো ফিশ ফিলে (চামড়া ছাড়ানো ১ ইঞ্চি টুকরা করে কাটা) দেড় কাপ, মটরশুঁটি দানা ১ কাপ, খোসা ছাড়ানো মাঝারি চিংড়ি ১ কাপ, বেবি স্কুইড (ইচ্ছা) ১ কাপ, আধা কাপ বেবি অক্টোপাস (ইচ্ছা) আধা কাপ, লেমন জেস্ট ২ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

পদ্ধতি:

প্যানে তেল গরম করে পেঁয়াজপাতা এবং ক্যাপসিকামের টুকরাগুলো মাঝারি আঁচে ভেজে নিন। ২ মিনিট পর রসুন কুচি দিয়ে ভাজুন। এবার টমেটো, মটরশুঁটি, ফিশ স্টক ও জাফরান দিয়ে মৃদু আঁচে ১৫ মিনিট রান্না করুন ঢাকনা ছাড়া। এবার মাছ, চিংড়ি, অক্টোপাস ও স্কুইড দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করুন। এবার লবণ ও ধনেপাতা দিয়ে আরও ২ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here