শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি

স্টাফ রিপোর্টার :: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন। অধ্যাপক ড. শিরীণ আখতারকে চবি উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে রোববার এক প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ সমকালকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এই আদেশ আসার পর শিরীণ আখতার রোববার থেকেই এ দায়িত্ব গ্রহণ করেছেন।

গত ১৩ জুন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে উপাচার্য পদে নিয়োগ না হওয়া পর্যন্ত উপ-উপাচার্য শিরীণ আখতারকে রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

শিরীণ আখতার কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

১৯৮১ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। এছাড়া ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। তিনি ১৯৯৬ সালের জানুয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০০৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি ও ২০১৬ সালের ২৮ মার্চ উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভয়াল সেই ১২ নভেম্বর আজ

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: ১৯৭০ সালের ১২ নভেম্বর বাংলাদেশের ইতিহাসে ...