ব্রেকিং নিউজ

শিবগঞ্জে এসিডির উদ্যোগে যুব সমাবেশ অনুষ্ঠিত

আমজাদ হোসেন শিমুল :: বর্তমানে বাংলাদেশসহ সারাবিশ্বে মতাদর্শিক সহিংসতার কারণে অনেক তাজা প্রাণ ঝড়ে পড়ছে। সেই সাথে বিঘিœত হচ্ছে দেশের সার্বিক উন্নয়ন। তাই এধরনের সহিংসতা হতে সমাজ তথা দেশকে মুক্ত করার মহান উদ্যোগে দেশের তরুন ও যুব সমাজকেই নিতে হবে। এই মতাদর্শিক সহিংসতা প্রতিারোধে তাই যুব সমাজের ভূমিকা অত্যন্ত জরুরি।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে চাঁপাইনবাগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ডিগ্রী কলেজ মাঠে অনুষ্ঠিত ‘তরুণদের উন্নয়নের মাধ্যমে সমাজে শান্তি ও সহনশীলতা প্রতিষ্ঠা’ শীর্ষক যুব সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

ইউএসএআইডি ‘অবিরোধ:রোড টু টলারেন্স প্রোগ্রাম’ এবং উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র যৌথ উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিনোদপুর ইউনিয়নের চেয়ারম্যান এনামুলক হকের সভাপতিত্বে যুব সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিনোদপুর ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মো. তোহরুল আমিন ও শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) বাবুল হোসেন।

সমাবেশে ইউএসএআইডি অবিরোধ: রোড টু টলারেন্স প্রোগ্রামের প্রতিনিধি ইব্রাহিম আলম, এসিডির ডিরেক্টর (প্রোগ্রাম) শারমিন সুবরীনাসহ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। যারা পরবর্তীতে ইউনিয়নের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবেন।

সমাবেশে মতাদর্শিক সহিংসতা কী, কীভাবে সমাজে ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে তরুণ প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় সে সম্পর্কে আলোচনা হয়। এছাড়া মতাদর্শিক সহিংসতা রোধকল্পে এমন কিছু বিষয়বস্তু বা বার্তা যা সমাজের সকল পর্যায়ের মানুষের কাছে বোধগম্য হবে তার স্বরূপ অনুসন্ধানের চেষ্টা করা হয়।

তাছাড়াও সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে তরুণ প্রজন্ম কী ধরনের ভূমিকা রাখতে পারে সে সম্পর্কিত আলোচনা সেখানে করা হয়। পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকা-ে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং অপরাধমূলক কর্মকা- প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারনা প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক লাখ পরিবারকে অর্থ সহায়তা দিচ্ছে ব্র্যাক

স্টাফ রিপোর্টার :: করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব এবং লকডাউনের মতো পরিস্থিতিতে জীবিকার ...