স্টাফ রিপোর্টার ::জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ মেহেরপুরে প্রাথমিকপর্যায়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ-২০২১ এর উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি বলেন, অনেক সময় বিদ্যালয়ের পরিবেশ, শিক্ষকদের আচরণ প্রভৃতি কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে নিরুৎসাহিত হয়। এজন্য শিক্ষার্থীদের  ঝরে পড়ারোধে পড়াশোনার পদ্ধতি আনন্দময় করতে হবে।

বিদ্যালয়ের পরিবেশে যাতে শিক্ষার্থীরা আনন্দ পায়, সেজন্য বিদ্যালয়ের ভবন, আঙিনাসমূহ আকর্ষণীয় করার ওপর জোর দিয়ে তিনি বলেন, শিশুরা পড়ালেখায় পিছিয়ে থাকলে বা অমনোযোগী হলে তাদের ভর্ৎসনা করা থেকে বিরত থাকতে হবে। শিক্ষকদের আচরণ দেখে শিক্ষার্থীরা অনেক কিছু শেখে। তাই শিক্ষার্থীদের সামনে প্রতিটি শিক্ষককে আদর্শ হিসেবে উপস্থাপন করতে হবে।

শিক্ষাখাতকে আরো উন্নত করতে বর্তমান সরকার এ খাতে গুরুত্ব প্রদান করেছে, উল্লেখ করে প্রতিমন্ত্রী আরো বলেন, শিক্ষাকে মানসম্মত করতে এবং শিক্ষার্থীদের লেখাপড়ায় উৎসাহী করতে সরকার প্রতিবছর  শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছে। করোনা-পরিস্থিতিতেও যথাসময়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হচ্ছে। কেউ যাতে শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত না হয়, সেজন্য ক্ষুদ্র নৃগোষ্ঠী, দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য পৃথকভাবে পাঠ্যবই ছাপানো হয়েছে।

প্রতিমন্ত্রী মাধ্যমিকপর্যায়ের শিক্ষার্থীদের মাঝেও বিনামূল্যে পাঠ্যবই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তাজুল ইসলাম বিশেষ ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here