ইমা এলিস, শিকাগো, নিউইয়র্ক থেকে ::

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগোতে শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন। শিকাগো শহরের প্রাণকেন্দ্রে অনুষ্ঠিত ৩৬তম ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে আগামী রবিবার (৪ সেপ্টেম্বর) পর্যন্ত চলবে এ সম্মেলন।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ শিকাগোতে অনুষ্ঠিত ৩৬তম ফোবানা সম্মেলনের উদ্বোধনের কথা থাকলেও অজ্ঞাত কারণে তিনি যুক্তরাষ্ট্রে না আসায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। এছাড়া যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শহিদুল হকও যোগ দেননি এবারের ফোবানা সম্মেলনে। বিশেষ অতিথির তালিকায় ৫ জন মার্কিন প্রতিনিধির নাম থাকলেও কাউকেই দেখা যায়নি প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে। ফলে প্রধান অতিথি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ ও বিশেষ অতিথি রাষ্ট্রদূত মোঃ শহিদুল হকের অজ্ঞাত অনুপস্থিতিতেই ফোবানা নির্বাহী কমিটির নেতৃবৃন্দরা সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন।

সম্মেলনে যোগ দিতে ইলিনয়স অঙ্গরাজ্যের নানা প্রান্ত থেকে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে শত শত দর্শক বিকেলের মধ্যেই হাজির হন সম্মেলন স্থলে। স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে সন্ধ্যায় ‘এক্সিকিউটিভ ডিনারে’ অংশ নেন অতিথিবৃন্দরা। এ অনুষ্ঠানে স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড পক্ষে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, আইকন স্পন্সর ইমরান খান, তামান্না রব্বানি, গোল্ড স্পন্সর আবু বকর হানিফ, গোলাম ফারুক ভুইয়া, আব্দুল মান্নান, আলী আহমেদ, এটর্নি মোহাম্মদ আলমগীর এবং কনভেনশন লিয়াজো কো-চেয়ার মাসুদ এ খান প্রমুখ।

সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে ফোবানা নির্বাহী কমিটি ও হোস্ট কমিটির সকলের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের বাণী পাঠ করেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, মাসুদ রব চৌধুরী, মকবুল এম আলী, সাঈদ আহমেদ কোকো।

আলোচনা সভায় ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা বলেন, বায়ুময় শহর শিকাগোতে সকলেই একত্রিত হয়ে পেরে আজ আমরা আনন্দিত। আমাদের এ ফোবানায় ১৩/১৪টি অঙ্গরাজ্যের প্রায় ৬০টির বেশি সংগঠন অংশগ্রহন করছে। এটা আমদের জন্য অত্যন্ত গৌরবের। কিন্তু একটি মহল ঐক্যবদ্ধ ফোবানার সুনামকে বিনষ্ট করতে ফোবানার নাম ব্যবহার করে লস আঞ্জেলসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। আমরা তাদেরকে ধিক্কার জানাই।

তিনি বলেন, ফোবানা সম্মেলন শুধুমাত্র নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকেন ফোবানা। মহামারি করোনাকালীন সময়ে অসহায় মানুষের পাশে গিয়ে পৃথক পৃথকভাবে সাহায্য করেছেন ফোবানা নেতৃবৃন্দরা। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা। সকল ভেদাভেদ ভুলে পদলোভী বিদ্রোহীদের ঐক্যবদ্ধ ফোবানার পতাকাতলে এসে ফোবানার ঐতিহ্যকে ফিরিয়ে আনার আহবান জানান তিনি।

সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রবাসীদের শিকাগোতে দেখতে পেয়ে আমরা অন্ত্যন্ত আনন্দিত। আমাদের ডাকে আপনারা যেভাবে সাড়া দিয়েছেন এজন্য সকলের নিকট কৃতজ্ঞ। আগামী দুই দিনের সম্মেলনে ভালকিছু উপহার দেবার চেষ্টা করবো। আমাদের আয়োজনে ভুল ক্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সকলের কাছে আহবান জানান তিনি।

তিনি আরও বলেন, ফোবানার মূল উদ্দেশই হচ্ছে প্রবাসে বেডে ওঠা আগামী প্রজন্মকে আমাদের দেশীয় শিল্প সাংস্কৃতির সাথে পরিচিত করে তোলা।

শারমিনা সিরাজ সোনিয়া ও আর জে রাহি’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী সায়েরা রেজা, রোমেল খান, লাবনী এবং বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের শিল্পীবৃন্দ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here