আলমগীর মানিক, রাঙামাটি

আওয়ামীলীগ ও জনসংহতি সমিতি (সন’ গ্রুপ) ও সম-অধিকার আন্দোলনসহ আঞ্চলিক সংগঠন গুলো আলোচনা সভা ও গণ-সমাবেশসহ নানাবিধ কর্মসূচীর মধ্য দিয়ে রাঙ্গামাটিবাসী পালন করেছে ঐতিহাসিক পার্বত্য শানি-চুক্তির ১৪তম বর্ষপূর্তি।

এ উপলক্ষে আয়োজিত গণ সমাবেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় শানি-চুক্তি বাস-বায়নে ইতিবাচক ভূমিকা পালনে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে চলেছে উল্লেখ করে বক্তারা পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপিকে হাফ পেন্ট পরা মন্ত্রী আখ্যা দিয়ে বলেন, অযোগ্য ও ব্যর্থ একজন অথর্বকে পার্বত্য মন্ত্রণালয়ে বসিয়েছে মহাজোট সরকার। প্রতিমন্ত্রীর উদ্দেশ্যে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(জেএসএস)যদি তৎকালীন সরকারের সাথে শানি-চুক্তিতে স্বাক্ষর না করত তাহলে আপনি আজকের দীপংকর তালুকদার পতাকা লাগিয়ে পাজেরো জীপে ঘুরতে পারতেন না। এটা আপনার মনে রাখা উচিত।

বক্তারা প্রশ্ন রেখে বলেন পার্বত্য প্রতিমন্ত্রী আদিবাসী নাকি অন্য জাতি তা আমাদের মাঝে সন্দেহের সৃষ্টি করেছে। সমাবেশ থেকে পার্বত্য মন্ত্রীকে জাতীয় বেঈমান আখ্যায়িত করে জেএসএস নেতারা অভিযোগ করে বলেন, চুক্তি বাস-বায়নে সহযোগিতা না করে উল্টো চুক্তি বিরোধী স্বশস্ত্র সংগঠন ইউপিডিএফ’কে অকুণ্ঠ সমর্থন দিয়ে চলেছে পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপি।

মহাজোট সরকার পার্বত্য শানি-চুক্তি বাস-বায়নে শুধুমাত্র মুখে আন-রিকতার কথা বললেও তাদের কর্মকান্ডে আন-রিকতার পরিচয় পাওয়া যাচ্ছেনা। বক্তারা বর্তমান সরকারের সমালোচনা করে বলেন, মহাজোট সরকার তার নির্বাচনী ওয়াদা ভঙ্গ করেছে। তারা পার্বত্য সমস্যা সমাধানে আন-রিক নয়। তারা অভিযোগ করে বলেন, বর্তমান সরকারের প্রথম দিকে একটি ব্রিগেডসহ ৩৫টি ক্যাম্প প্রত্যাহার করা হলেও অপারেশন উত্তরণসহ সকল অস’ায়ী সেনাক্যাম্প সম্পূর্ণভাবে প্রত্যাহারের কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। আভ্যন-রীণ জুম্ম উদ্বাস’দের পুণর্বাসনের ক্ষেত্রে এ সরকার একেবারেই নিশ্চুপ রয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস-বায়ন কমিটি এবং প্রত্যাগত শরণার্থী ও আভ্যন-রীণ উদ্বাস’ পুনর্বাসন সংক্রান- টাস্কফোর্স গঠিত হলেও এসব কমিটি প্রায় অকার্যকর অবস’ায় রয়েছে জেএসএস নেতারা অভিযোগ করেন। শহরের রাজবাড়ি জিমনেসিয়াম মাঠে জেএসএসের জেলা সভাপতি গুনেন্দেু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্টিত গণ-সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় জনসংহতি সমিতির সহ-সভাপতি উষাতন তালুকদার, বক্তব্য রাখেন জেএসএসের কেন্দ্রীয় যুব বিষয়ক সম্পাদক উদয়ন ত্রিপুরা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক ও প্রসাশনের অধ্যাপক হোসাইন কবির, অধ্যাপক রঞ্জিত কুমার দে, হিল উইমেন্স নেত্রী জয়তি চাকমা।

অন্যদিকে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন  সকাল ১০টায় শহরের পুরাতন বাস ষ্টেশন এলাকায় দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান, বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সহ সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক হাজী কাামাল উদ্দিন প্রেস ক্লাব সভাপতি সুনিল কানি- দে, জেলা ছাত্রলীগ সভাপতি রোকন।

এছাড়া বিকাল ৪টায় পার্বত্য সম-অধিকার আন্দোলন রাঙ্গামাটি পৌরসভা মিলনায়তনে ১৪ বছরে পার্বত্য শানি-চুক্তির নিয়ে এক আলোচনা সভার আয়োজন করেছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here