ডেস্ক রিপোর্ট::  সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড করেছে ভারত। দেশটির নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার এবং এই ভোটারদের প্রায় অর্ধেক— ৩১ কোটি ২০ লাখই নারী।

ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার শুক্রবার রাজধানী নয়াদিল্লিতে নির্বাচন কমিশন কার্যালয়ে এক ব্রিফিয়ে জানিয়েছেন এ তথ্য। তার দাবি, এবারের নির্বাচনে যতসংখ্যক ভোটার ভোট দিয়েছেন, বিশ্বের গণতান্ত্রিক নির্বাচনের ইতিহাসে এর আগে কোনো দেশের একটি নির্বাচনে এত ভোট পড়ার রেকর্ড নেই।

সংবাদ সম্মেলনে রাজিব কুমার বলেন, ‘চলতি বছরের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার। এই ভোটারদের মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী ভোটার। ভোটের সংখ্যার হিসেবে আমরা বিশ্বরেকর্ড করেছি। এবারের নির্বাচনে ভারতে যত ভোটার ভোট দিয়েছেন—যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, জাপান এবং কানাডা, অর্থাৎ জি ৭ জোটভুক্ত সাত দেশের সম্মিলিত ভোটারের চেয়েও তাদের সংখ্যা বেশি। এই নির্বাচন ভারতীয় ভোটারদের অবিশ্বাস্য শক্তির বহিঃপ্রকাশ।’

বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো ভারতেও প্রতি পাঁচ বছর পর পর পার্লামেন্ট নির্বাচন হয়। চলতি বছরের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ চলেছে সাত ধাপে। গত ১৯ এপ্রিল শুরু হয়েছে ভোট গ্রহণ, শেষ হয়েছে ৩১ মে। আগামী কাল ৪ জুন নির্বাচনের ফল প্রকাশ করবে নির্বাচন কমিশন।

সোমবারের সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার বলেন, প্রায় দেড় মাস ধরে ভোটগ্রহণের এই মহা কর্মযজ্ঞে দায়িত্ব পালন করেছেন ১ কোটি ৫০ লাখ নির্বাচন কর্মী ও কর্মকর্তা। এছাড়া ভোটগ্রহণ সুষ্টুভাবে চলছে কি না— তা পর্যবেক্ষণে দেশজুড়ে নিয়োজিত ছিলো নির্বাচন কমিশনের ৬৮ হাজারেরও বেশি মনিটরিং সেল।

সূত্র : দ্য হিন্দু

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here