লক্ষ্মীপুরে ১৯ জেলেকে জেল-জরিমানা

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১৯ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এ সময় তাদের কাছ থেকে ২০ হাজার মিটার কারেন্ট জাল ও দুটি মাছ ধরার ইঞ্জিন চালিত নৌকা জবদ্ধ করা হয়।
মঙ্গলবার মধ্য রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে ১৪ জেলেকে এক মাস করে বিনাশ্রম কারাদন্ড ও ৫ জেলেকে অর্থদন্ড করা হয়।
রামগতি ও কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচিত্র রঞ্জন দাস এবং ইমতিয়াজ হোসেন এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় উপজেলা মৎস্য ও পুলিশ কর্মকর্তাসহ স্থানীয় এলাকাবাসী উপস্থিত ছিলেন।
কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন, আজগর হোসেন, রিপন উদ্দিন, হাসান, আলাউদ্দিন, জাহাঙ্গীর আলম, শাহীন, হেলাল উদ্দিন, সুজন মিয়া, আরিফ হোসেন, গনি মিয়া, মুুছা কালিম উল্যাহ, ফারুক হোসেন, আমির হোসেন ও আনোয়ার হোসেন।
অন্যদিকে অর্থদন্ডপ্রাপ্ত জেলেরা হলেন, আজাদ উদ্দিন, সফিক উল্যাহ, তোফাজ্জল হোসেন, আলী হোসেন ও আবুল হোসেন।
তারা রামগতি, কমলনগর ও নোয়াখালী জেলার বাসিন্দা। লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, নিষেধাজ্ঞার সময় মেঘনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ১৯ জেলেকে আটক করে ১৪ জনকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫ জনকে অর্থদন্ড করেন ভ্রাম্যমান আদালত। নিষোধাজ্ঞা সময় ২২ দিন মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরন অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এ আইন আমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। প্রতিদিন নদী মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোষ্টগার্ডের যৌথ অভিযান চালাবে। ২২ দিন এ অভিযান অব্যাহত থাকবে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার :: রাজধানীর কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থী সুরাইয়া আক্তার ...