ব্রেকিং নিউজ

লক্ষ্মীপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

লক্ষ্মীপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হলো, ‘ইশারা ভাষা সকলের অধিকার’।

সকাল ১০টায় জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম পাটওয়ারীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইকবাল হোসেন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা সমাজসেবা কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. বশির আহম্মদ পাটোয়ারী, জেলা প্রতিবন্ধী সেবা ও স্বাস্থ্য কেন্দ্রের ফিজিও থেরাপিষ্ট নিরুপম সরকার, শহর সমাজসেবা কার্যালয়ের কম্পিউটার প্রশিক্ষক মো. আবদুর রশিদ প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের সমাজটাকে এক স্রোতে প্রবাহিত করতে হলে ইশারা ভাষা শেখার বিকল্প নেই। শুধু বাক ও শ্রবণ প্রতিবন্ধী নয়, সমাজের সকল মানুষকে ইশারা ভাষা শেখানো প্রয়োজন। তাহলে বাংলা ইশারা ভাষা দিবস স্বার্থক হবে বলেও মন্তব্য করেন তারা।

উল্লেখ্য, সরকারি জরিপ অনুসারে লক্ষ্মীপুর জেলায় বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ২ হাজার ৫৭২ জন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তিস্তা রেল সেতুতে ঝুকি নিয়ে চলছে ট্রেন

তিস্তা রেল সেতুতে ঝুকি নিয়ে চলছে ট্রেন

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট প্রতিনিধি :: ঢাকাসহ সারাদেশের সাথে সীমান্তবর্তী লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার ...