ব্রেকিং নিউজ

লক্ষ্মীপুরে তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছে

লক্ষ্মীপুরে তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছেজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরে প্রায় তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছে। শনিবার সকালে লক্ষ্মীপুর সদর হাসপাতালে এ ক্যাম্পইনের উদ্ধোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

এ সময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন, ডা. মো. নিজাম উদ্দিনসহ হাসপাতালে কর্মরত বিভিন্ন বিভাগের চিকিৎসারা।

উদ্বোধনী সভায় জেলা সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ বলেন, ৬-১১ মাস বয়সী ৩১ হাজারের বেশি শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৬৬ হাজারের বেশি শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ভিটামিন ‘এ’ খাওয়ালে রাতকানা রোগ থেকে শিশুদের মুক্তির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মৃত্যুহর হ্রাস, স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত এবং ডায়রিয়ার ব্যপ্তিকাল ও হামের জটিলতা কমায়।

সিভিল সার্জন কার্যালয়ের আবাসিক মেডিকেল অফিসার মুহাম্মদ আরিফুর রহমান জানান, ৬-১১ মাস বয়সী ৩১ হাজার ৬৩৮জন এবং ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জনসহ প্রায় ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হচ্ছে। জেলার ১ হাজার ৫১০টি কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করা হয়েছে। এর মধ্যে স্থায়ী, অস্থায়ী, ভ্রাম্যমাণ ও অতিরিক্ত কেন্দ্র রয়েছে। লক্ষ্মীপুর সদরে ৫০৮টি কেন্দ্রে ১ লাখ ৯ হাজার, রায়পুরে ২৬৮টি কেন্দ্রে ৪০ হাজার ৪১৮, রামগঞ্জে ২৬৮টি কেন্দ্রে ৫২ হাজার ৭৭৫, রামগতিতে ১৯৬টি কেন্দ্রে ৪০ হাজার, কমলনগরে ২২০টি কেন্দ্রে ৩৫ হাজার ৭২৩ এবং লক্ষ্মীপুর পৌরসভায় ৫০টি কেন্দ্রে ২০ হাজার ৪১৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রথম সারির ১৮৫ জন সুপার ভাইজারের তত্তা¡বধানে জেলাজুড়ে ৩ হাজার ২০ জন কর্মী কাজ করবেন। এর মধ্যে স্বাস্থ্য সহকারী, এফডব্লিউএ, সিএইচসিপি ও স্বেচ্ছাসেবক কর্মীরা এ সেবায় নিয়োজিত রয়েছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

DADF

শিক্ষকের ধর্ষণে প্রতিবন্ধী অন্তঃসত্ত্বা

  জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরের রায়পুরে এক শিক্ষকের বিরুদ্ধে ...