জহিরুল ইসলাম শিবলু,লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুর সদর উপজেলার ভবানীগঞ্জে কৃষি প্রদর্শনী খামার প্রকল্পে অনিয়মের অভিযোগ এনে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা।

শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে পশ্চিম চর মনসা গ্রামে পতিত জমিতে তারা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এ সময় তারা সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেকের দুর্নীতির কথা তুলে ধরেন।

মানববন্ধন থেকে কৃষকরা জানান, ভবানীগঞ্জ ইউনিয়নের চরভুতা ও চরমনসা গ্রামের কয়েক হাজার পরিবার কৃষি কাজের সাথে জড়িতে। এখানে প্রায় ৪০ বছর থেকে বাবুল সেচ প্রকল্প নামের কৃষি খামার যান্ত্রিকীকরণ প্রকল্প চলমান রয়েছে। এ বছর কৃষি অফিসের কর্মকর্তারা ওই প্রকল্পের জমি জরিপ করে এখানে সরকারের বরাদ্ধকৃত কৃষি প্রদর্শনী খামার চালুর কথা জানান। এতে প্রকল্প এলাকার কৃষকরা উক্ত জমিতে চাষাবাদ করা থেকে বিরত থাকেন। প্রকল্প এলাকায় প্রতি বছর স্থানীয় কয়েকশ কৃষক চাষাবাদ করে তাদের পরিবার চালান।

বাবুল সেচ প্রকল্পে সরকারের বরাদ্ধকৃত কৃষি প্রদর্শনী খামার চালু হবে, কৃষি কর্মকর্তাদের এমন আশ্বাসে প্রকল্প এলাকায় এবার চাষাবাদ শুরু করেন নি কৃষকরা। কিন্তু এ ঘটনার কয়েকদিন পর সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেক স্থানীয় সোহেল নামের এক যুবকের কাছ থেকে টাকা খেয়ে চরভুতা ও চরমনসা এলাকায় কৃষি প্রদর্শনী খামার না করে অন্য এলাকায় কৃষি প্রদর্শনী খামার প্রকল্পটি বাস্তবায়ন করতে উঠে পড়ে লেগেছেন।

এই অবস্থায় অন্যত্র কৃষি প্রদর্শনী খামার প্রকল্পেটি চালু হলে ক্ষতির মুখে পড়বেন চরভুতা ও চরমনসা গ্রামের বাবুল সেচ প্রকল্পের কৃষকরা। তাই এই দুই গ্রামের কৃষকদের রক্ষায় বাবুল সেচ প্রকল্পের স্থানে কৃষি প্রদর্শনী খামারটি চালুর দাবী জানান কৃষকরা।

এ ছাড়া কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেকের দুর্নীতি রুখতে এবং চরভুতা ও চরমনসা গ্রামের অসহায় কৃষকদের রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

মানববন্ধনে একান্ততা পোষন করে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক হিজবুল বাহার রানা, লক্ষ্মীপুর জেলা কৃষকলীগের যুগ্ম-সাধারন সম্পাদক আনোয়ার হোসেন সুজন, কৃষকলীগ নেতা মোস্তাফিজুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আলমগীর হোসেন আলম, মন্তাজ হোসেন মেম্বার, কৃষক প্রতিনিধি ওমর ফারুক বাবুল প্রমুখ। মানববন্ধনে স্থানীয় কয়েকশ কৃষক উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here