লক্ষ্মীপুরে আইসিটি বাসে নারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: তথ্য ও প্রযুক্তি যোগাযোগ বিভাগের সহযোগীতায় আইসিটি বিভাগের লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অধীন ডিজিটাল আইসিটি বাসে নারীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে লক্ষ্মীপুর সদর উপজেলা প্রাঙ্গণে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহউদ্দিন টিপু, উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল প্রমুখ।

প্রথম দিন শনিবার ১ম ও ২য় ব্যাচে পৃথক পৃথক ভাবে ৪৬ জন প্রশিক্ষণ গ্রহণ করেন। দ্বিতীয় দিন রবিবার ৩য় ও ৪র্থ ব্যাচে ৪৬ জনসহ মোট ৯২ জন প্রশিক্ষণ গ্রহণ করেন। যারা নিবন্ধন করেছে তারাই এই প্রশিক্ষণে বিনামূল্যে অংশ গ্রহনের সুযোগ পান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর জেলার স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়ুয়া ছাত্রী/শিক্ষিত যুব নারীদের জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের একটি সূত্র জানায়, প্রশিক্ষণার্থীকে এসএসসি পাস হতে হয়। শুধু শিক্ষিত যুব আগ্রহী নারীগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পেরেছেন।

এ দিকে জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি শাখা সূত্রে জানা যায়, সদরসহ অন্যান্য উপজেলায় ৮ দিন একটি আইটি বাসে ২ দিন করে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতিদিন ৩টি ব্যাচে ২ ঘন্টা করে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রতি ব্যাচে ২৩ জন করে প্রশিক্ষনার্থী ছিল এবং প্রতি ব্যাচে ১ দিন করে প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষনার্থীদের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এসএসসি পাশ। আইটি বাসে ছিল ফ্রি ওয়াইফাই, ল্যাপটব, এসি, সার্বক্ষনিক জেনারেটর, মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ বিভিন্ন উপকরণ। প্রশিক্ষণটি বাসের ভিতরে হয় এবং সকল উপকরণ ভিতরে সাজানো ছিল। নারীদের আত্মনির্ভরশীল করার জন্যই সরকারের এই উদ্যোগ বলে জানিয়েছে সংশ্লিষ্ট শাখা।

এ ব্যাপারে জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী প্রোগ্রামার মাকসুদুর রহমান জানান, শনিবার ১ম ও ২য় ব্যাচে লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের সামনে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রসূন চন্দ্র মজুমদার, প্রাণী বিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. ইউসুফ, সহকারী প্রোগ্রামার মো. মাকসুদুর রহমান উপস্থিত ছিলেন। রবিবার সদর উপজেলা পরিষদের সামনে ৩য় ও ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কম্বল দেওয়া হলো মেহেরুননেছা বৃদ্ধাশ্রমে

মো. রওশন আলম পাপুল, গাইবান্ধা প্রতিনিধি :: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ফুলবাড়ী ইউনিয়নের ...