রেলে প্রথম সিওপিএস নারী কর্মকর্তা রাশিদা সুলতানা গনিষ্টাফ রিপোর্টার :: বাংলাদেশ রেলওয়ের ইতিহাসে প্রথম এক নারী অফিসারকে চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে।

রোববার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস এম শফিক স্বাক্ষরিত এক আদেশে পরিচালক (ট্রাফিক) মোছা: রশিদা সুলতানা গনিকে পূর্বাঞ্চল রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট পদায়নকৃত পদে বদলি করা হয়েছে।

বর্তমানে রশিদা সুলতানা বাংলাদেশ রেলওয়ের পরিচালক (পরিবহন) ছাড়াও অতিরিক্ত পরিচালকের (জনসংযোগ) দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি অতিরিক্ত চিফ কমার্শিয়াল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন।

রশিদা সুলতানা যুগান্তরকে জানান, রেলওয়েতে নারী ক্যাডাররা আরও আসুক। নিজ নিজ যোগ্যতায় এসব ক্যাডাররা এক সময় আরও উচ্চ পর্যায়ের দায়িত্ব পালন করুক।

তিনি বলেন, এটা আমার জয়, নারী সমাজের জয়। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে কাজ করছেন। ফলে নারীরা আজ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে জায়গা করে নিচ্ছেন।

৩০ এপ্রিল তিনি চট্টগ্রামে তার নতুন কর্মস্থলে যোগ দিতে ঢাকা ত্যাগ করবেন।

জানা গেছে, পুরো (পূর্বাঞ্চল) রেলওয়ের অপারেশনাল যত কার্যক্রম দেখভালের দায়িত্ব সিওপিএসের ওপর ন্যস্ত থাকে। যা তিনি দক্ষতার সঙ্গে করতে পারবেন বলে আশাবাদী তিনি।

১৯৯৪ সালের ২৫ এপ্রিল বাংলাদেশ রেলওয়েতে ১৩তম বিসিএস-এর মাধ্যমে এটিএস প্রবেশানার (ট্রাফিক) হিসেবে যোগদান করেন রশিদা সুলতানা। তিনি এক ছেলে ও এক মেয়ের জননী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here