কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি ::

দেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে মোহাম্মদ সাহাবুদ্দিন মনোনয়ন পাওয়ায় উচ্ছসিত পাবনাবাসী। এ খবরে তার জন্মস্থান পাবনায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে আওয়ামী লীগসহ সাধারন মানুষ। ব্যক্তি জীবনে সবার কাছে একজন সৎ, নিষ্ঠাবান ও মানবিক মানুষ হিসেবে পরিচিত সাহাবুদ্দিন। পাবনার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে রয়েছে তার সখ্যতা। পাবনার রাজনীতিতে রয়েছে তার অগ্রণী ভূমিকা। সরকারি চাকরি জীবনেও রেখেছেন কৃতিত্বের স্বাক্ষর। রাষ্ট্রপতি পদে মনোনয়ন পাওয়ায় তার শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক অঙ্গনসহ সবার মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

পাবনা শহরের শিবরামপুরের লক্ষীসাগর এলাকায় ১৯৪৯ সালের ১০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন মোহাম্মদ সাহাবুদ্দিন। বাবা শরফুদ্দিন আনসারী ছিলেন ব্যবসায়ী, আর মা খায়রুন নেসা ছিলেন গৃহিণী। ১৯৬৬ সালে পাবনা শহরের রাধানগর মজুমদার একাডেমী থেকে মাধ্যমিক পাস করেন মোহাম্মদ সাহাবুদ্দিন। এরপর সরকারি এডওয়ার্ড কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি ও বিএসসি পাস করেন। এরপর ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে এমএসসি এবং পাবনার শহীদ আমিনুদ্দিন আইন কলেজ থেকে ১৯৭৫  সালে এলএলবি ডিগ্রি লাভ করেন।

রাজনৈতিক জীবনে তিনি পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি ও জেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি কয়েক বছর সাংবাদিকতা করেছেন দৈনিক বাংলার বাণী পত্রিকায়। মুক্তিযুদ্ধে অংশ  নিয়েছিলেন ভারতে প্রশিক্ষিত এই বীর মুক্তিযোদ্ধা। তিনি পাবনা প্রেসক্লাবের আজীবন সদস্য।

বর্ণাঢ্য জীবনের অধিকারী মোহাম্মদ সাহাবুদ্দিন রাষ্ট্রপতি পদে মনোনয়ন পাওয়ায় তাই উচ্ছসিত তার জন্মস্থান পাবনার সর্বস্তরের মানুষ।

রোববার সকালে বিভিন্ন গণমাধ্যমে এই খবর প্রচারের পর পরই পাবনার সর্বস্থরের মানুষ আনন্দ প্রকাশ করেন। মিষ্টি বিতরন করা হয় বিভিন্ন পাড়া মহল্লায়। সকাল থেইে উৎসব নগরীতে পরিণত হয়েছে গোটা পাবনা। সকালে সাহাবুদ্দিন চুপ্পুর মনোনয়ন পাওয়ার খবর প্রকাশ হওয়ার পরপরই তাৎক্ষণিকভাবে পাবনা শহরে আনন্দ মিছিল বের করে জেলা আওয়ামী লীগ। এরপর দিনভর একে একে বিভিন্ন সংগঠন শহরে আনন্দ মিছিল বের করে ও মিষ্টি বিতিরন করে।

পাবনা থেকে প্রথমবারের মতো রাষ্ট্রপতি মনোনয়ন দেয়ায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সাধারণ মানুষ।

জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন,পাবনার জন্য আজ ঐতিহাসিক দিন। মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই পাবনার কৃতি সন্তানকে দেশের সর্বোচ্চ পদে মনোনয়ন দেওয়ায়। শাহাবুদ্দিন চুপ্পু  একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি যোগ্য, বিনয়ী। তার মনোনয়ন পাওয়াতে আমরা গর্বিত।

পাবনা প্রেসক্লবের সভাপতি এবিএম ফজলুর রহমান বলেন, শাহাবুদ্দিন চুপ্পু দেশের সর্বোচ্চ পদে মনোনয়ন পাওয়া আওয়ামী লীগের নেতা কর্মীরা যেমন আনন্দিত পাশাপাশি পাবনার গণমাধ্যম কর্মীরাও আনন্দিত ও গর্বিত। কারন তিনি পাবনা প্রেসক্লাবের জীবন সদস্য। তিনি দেশের মানুষের কল্যানের পাশাপাশি সাংবাদিকদের কল্যানের কথাও সব সময় চিন্তা করেন।

পাবনা জেলা যুবলীগের আহবায়ক আলী মুর্তজা বিশ্বাস সনি বলেন,১৯৭৪ সালে শেখ মনির অনুরোধে বঙ্গবন্ধু শাহাবুদ্দিন চুপ্পুকে পাবনা জেলা যুবলীগের সভাপতি করেন। তিনি বরাবরই পাবনার মানুষের জন্য উন্নয়ন মূলক চিন্তা ও কাজ করেছেন। তার মতো ব্যক্তির মনোনয়ন পাওয়া পাবনার সর্বস্তরের মানুষের জন্য গর্ব ও আনন্দের।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here