রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই। সোমবার সকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন তিনি ইন্তেকাল করেন (ইন্না … রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

সৈয়দ মোয়াজ্জেম আলীর পারিবারিক সূত্রে জানা গেছে, হঠাৎ করে বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়। সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। হার্টঅ্যাটাকে তার মৃত্যু হয়।

সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃত্যুতে শোক ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রখ্যাত লেখক সৈয়দ মুজতবা আলীর ভাতিজা সৈয়দ মোয়াজ্জেম আলী। তার জন্ম ১৯৪৪ সালে সিলেটে। বড় ভাই এসএম আলী ছিলেন দেশের জনপ্রিয় ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রতিষ্ঠাতা সম্পাদক।

মোয়াজ্জেম আলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় মাস্টার্স করেন। ১৯৬৮ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেয়ার মধ্য দিয়ে কূটনীতিক হিসেবে তার যাত্রা শুরু।

১৯৭১ সালে ওয়াশিংটনে দায়িত্ব পালন অবস্থায় বিদ্রোহ করে স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের ঘোষণা দেন তিনি। এর পর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

দীর্ঘ কর্মজীবনে ইরান, ফ্রান্স ও ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন মোয়াজ্জেম আলী। ওয়াশিংটন, ওয়ারশ, জেদ্দার পাশাপাশি নয়াদিল্লি মিশনেও তিনি কাজ করেছেন।

পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর ২০০১ সালে অবসরে যান পেশাদার এই কূটনীতিক। পরে ২০১৪ সালে আওয়ামী লীগ সরকার আবার তাকে কূটনৈতিক দায়িত্বে ফিরিয়ে আনে হাইকমিশনার করে দিল্লি পাঠায়। ওই দায়িত্ব পালন শেষে সম্প্রতি তিনি দেশে ফেরেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোভিড-১৯ প্রভাব কাটিয়ে উঠতে শান্তির সংস্কৃতিকে সমুন্নত রাখতে হবে: রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

ডেস্ক নিউজ ::জাতিসংঘ সাধারণ পরিষদে প্রতিবছরের ন্যায়ে এবারও বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ ...