রাশিয়ায় করোনার টিকা আসছে ১২ আগস্ট

ডেস্ক নিউজ :: চলতি মাসের ১২ তারিখে তাদের সম্ভাব্য করোনা ভ্যাকসিন সম্পূর্ণ প্রস্তুত হিসেবে নিবন্ধন সম্পন্ন করা হবে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ শুক্রবার সাংবাদিকদের এ তথ্য দিয়েছেন। তবে রাশিয়ার এ ঘোষণায় উদ্বিগ্ন পশ্চিমা বিশ্ব।

বিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাড়াহুড়া করে ভ্যাকসিন বের করার বিপদের ব্যাপারে আগেই সতর্ক করে দিয়েছেন। তাদের আশঙ্কা, নিরাপত্তা ও কার্যক্ষমতার ব্যাপারে নিশ্চিত না হয়ে মানবদেহে ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদন দিলে তার পরিণাম ভয়াবহ হতে পারে।

১২ জুলাই রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, গামালেয়া ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা। ২২ জুলাই রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তাদের ভ্যাকসিনটি প্রস্তুত। ১ আগস্ট রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ তাদের স্বাস্থ্যমন্ত্রীকে উদ্ৃব্দত করে জানায়, অক্টোবর থেকে জনগণকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু হবে।

শনিবার রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ১২ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে নিজেদের তৈরি ভ্যাকসিন নিবন্ধন করবে ক্রেমলিন। তবে সর্বশেষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে থাকা যে ছয়টি করোনা ভ্যাকসিনের মধ্যে রাশিয়ার কোনো ভ্যাকসিন নেই।

ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা দেওয়ার জন্য তাড়াহুড়া করা হচ্ছে- এমন আশঙ্কার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির গণস্বাস্থ্য আইন বিশেষজ্ঞ লরেন্স গোস্টিন।তিনি বলেছেন, ‘এটা ঠিক কাজের হবে না। আগে ট্রায়াল সম্পন্ন হওয়া দরকার। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’
রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ আগেই জানিয়েছিলেন, প্রথম দেশ রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে।
এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছিলেন, স্ম্ফুটনিকের মহাকাশ যাত্রা দেখে যুক্তরাষ্ট্রের মানুষ যেমন অবাক হয়েছিল; একই ঘটনা ঘটবে করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেঘনার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে পানি সম্পদ প্রতিমন্ত্রী

রামগতি(লক্ষ্মীপুর)প্রতিনিধি :: পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম এমপি ...